মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০১:২৬ পূর্বাহ্ন

সিএনজিচালিত পরিবহনে স্টিকার লাগানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট : বুধবার, ১০ নভেম্বর ২০২১, ৪:০৭ pm

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে ৮ নভেম্বর থেকে গণপরিবহনের ভাড়া বাড়িয়েছে সরকার। একই সঙ্গে, সিএনজিচালিত পরিবহন এই বর্ধিত ভাড়ার আওতামুক্ত বলেও নির্দেশনা দেওয়া হয়েছে। তবে বাস চালক-মালিকরা এ নির্দেশনা এখনো কার্যকর করেননি। গত দুইদিনে সব ধরনের পরিবহনেই বর্ধিত ভাড়া আদায় করার খবর পাওয়া গেছে। বিআরটিএ’র অভিযানেও মিলেছে এর সত্যতা।

সড়ক পরিবহন মালিকদের দেওয়া ওই নির্দেশনায় সংস্থাটি বলেছে, স্টিকার না লাগালে বিআরটিএ ব্যবস্থা নেবে।

এ বিষয়ে বিআরটিএ’র পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী গণমাধ্যমকে বলেন, সিএনজিচালিত পরিবহনে স্টিকার লাগাতে আমরা মালিকদের চিঠি দিয়ে দিয়েছি। স্টিকার না লাগালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ দিকে, গত ৮ নভেম্বর থেকে বিআরটিএ ১৩টি মোবাইল কোর্ট পরিচালনা করে ২২০টি গাড়ি মনিটরিং করেছে। এর মধ্যে ৫৯টি সিএনজিচালিত পরিবহণ ছিল। ৩৮টি ডিজেলচালিত এবং ২৯টি সিএনজি চালিত গাড়িকে এ সময় অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে জরিমানা করা হয়েছে। ওইদিন মোট আদায় করা জরিমানার পরিমাণ এক লাখ ৫৪ হাজার ১০০ টাকা।

সংস্থাটির পরিচালক (এনফোর্সমেন্ট) সারওয়ার আলম বলেন, প্রতিদিনই সড়কে বিআরটিএ’র এই মনিটরিং কার্যক্রম অব্যাহত থাকবে।

এদিকে, আগামী তিন দিনের মধ্যে ঢাকায় সিএনজি চালিত সব বাসে স্টিকার লাগিয়ে দেয়া হবে। সেই সাথে সব গাড়িতে নতুন ভাড়ার তালিকা ঝোলানো হবে। বুধবার (১০ই নভেম্বর) দুপুরে, সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, রাজধানীতে সিটিং ও গেটলক সার্ভিস বন্ধ করতে তিন দিন সময় বেঁধে দেয়া হয়েছে।

তিনি বলেন, ভাড়া নিয়ে কেউ নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। সিটিং সার্ভিস বন্ধ ও তালিকা অনুযায়ী ভাড়া নেয়া হচ্ছে কিনা তা তদারকি করতে আগামীকাল থেকে বিআরটিএ’র সাথে মাঠে কাজ করবে পরিবহন মালিক সমিতি। এছাড়া, দূরপাল্লার কোন বাস সিএনজিতে চলে না বলেও জানান সংগঠনের মহাসচিব।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2017 AjKaal24.Com
Theme Dwonload From ThemesBazar.Com