1. babardhaka@gmail.com : admi2018 :
  2. news@ajkaal24.com : AjKaal24 .Com : AjKaal24 .Com
রবিবার, ২২ নভেম্বর ২০২০, ০৭:১৯ অপরাহ্ন

সাত মাস পর বাংলাদেশ-ভারত ফ্লাইট চালু

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট : বুধবার, ২৮ অক্টোবর, ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সাত মাসের বেশি সময় বন্ধ থাকার পর বাংলাদেশ ও ভারতের মধ্যে বিমান চলাচল শুরু হয়েছে। আজ বুধবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কলকাতার উদ্দেশে একটি ফ্লাইট ঢাকা ত্যাগ করে।

এয়ার বাবল চুক্তির আওতায় বাংলাদেশ ও ভারতের মধ্যে এই ফ্লাইট চালু হচ্ছে। বুধবার সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটের উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী।

করোনার কারণে পরিবর্তিত পরিস্থিতিতে সপ্তাহে ৫৬টি বাবল ফ্লাইট চলাচল করবে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানিয়েছে, বাংলাদেশ থেকে ভারতের তিনটি গন্তব্য-কলকাতা, দিল্লি ও চেন্নাইয়ে ফ্লাইট চলবে। প্রতি সপ্তাহে বাংলাদেশ থেকে যাবে ২৮টি ফ্লাইট। আর ভারত থেকেও সপ্তাহে ২৮টি ফ্লাইট ঢাকায় আসবে।

ফ্লাইট চালুর বিষয়ে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস এম মার্শাল মফিদুর রহমান বলেছেন, ভারতই আমাদের প্রথমে এয়ার বাবল চুক্তির অধীনে ফ্লাইট চালুর আমন্ত্রণ জানায়। তারপরই আমরা কাজ শুরু করি। ভারত আমাদের পরীক্ষিত বন্ধু। এ চুক্তির অধীনে করোনাকালীন সময়ে বন্ধ হওয়া ফ্লাইট চালু হওয়ায় বাংলাদেশ ও ভারতের মধ্যে নতুন ধারা সৃষ্টি হয়েছে।

এদিকে খুব শিগগিরই ভারত টুরিস্ট ভিসা চালু করবে বলে জানান দোরাইস্বামী। করোনার কারণে টুরিস্টসহ সব ক্যাটাগরির ভিসা বন্ধ করে দিয়েছিল ভারত। তবে সম্প্রতি টুরিস্ট ছাড়া বাকি সব ক্যাটাগরির ভিসা চালু করে দেশটি।

এ প্রসঙ্গে ভারতের হাইকমিশনার বলেন, প্রতিদিন হাজার খানেক ভিসার আবেদন পড়ছে। প্রতিদিন এর সংখ্যা বাড়ছে। এরই মধ্যে ভারত থেকে সব স্টাফদের ফিরিয়ে আনা হয়েছে। এয়ার বাবল ফ্লাইটের মাধ্যমে পাঁচ থেকে সাত হাজার মানুষ প্রতিদিন ভারতে যাতায়াত করতে পারেন। পর্যটক ছাড়া সব ভিসা খোলা রয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2017 AjKaal24.Com
Theme Dwonload From ThemesBazar.Com