বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৪:৩৭ অপরাহ্ন

দাবদাহের পরেই আসছে কালবৈশাখী

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট : বুধবার, ২৪ মার্চ, ২০২১

দেশের ৭০ শতাংশ এলাকাজুড়ে শুরু হয়েছে দাবদাহ। আজ মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে-৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। উত্তপ্ত আবহাওয়ার দাপটে দিনে কাজ করা কঠিন হয়ে গেছে। চলতি মৌসুমের এ দাবদাহ শেষ হওয়ার পরই কালবৈশাখী আঘাত হানবে দেশের কয়েকটি জায়গায়।

আজ মঙ্গলবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, দাবদাহ আরও দুদিন থাকতে পারে। এ দাবদাহ শেষ হতেই কালবৈশাখী ঝড় আঘাত হানবে। তবে পরে আবার তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, এই মাসের শেষ সপ্তাহে দেশের সিলেট, ময়মনসিংহ অঞ্চলে কালবৈশাখী ঝড় আঘাত হানবে। এ ঝড় ধীরে ধীরে ঢাকাসহ দক্ষিণ অঞ্চলের দিকে যাবে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার গতিতে কালবৈশাখী আঘাত হানতে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার। আর সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৩৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩৯.৩ ডিগ্রি সেলসিয়াস।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2017 AjKaal24.Com
Theme Dwonload From ThemesBazar.Com