1. babardhaka@gmail.com : admi2018 :
  2. news@ajkaal24.com : AjKaal24 .Com : AjKaal24 .Com
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৬:১৪ অপরাহ্ন

গ্লোব বায়োটেকের ভ্যাকসিনকে স্বীকৃতি দিল বিশ্ব স্বাস্থ সংস্থা

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট : শনিবার, ১৭ অক্টোবর, ২০২০

দেশীয় প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিন ব্যানকোভিড’কে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ সংস্থা।

গেল ১৫ই অক্টোবর গ্লোবের তিনটি ভ্যাকসিনকে বিশ্বজুড়ে করোনা ভ্যাকসিন নিয়ে চলমান গবেষণাগুলোর তালিকায় অন্তুর্ভুক্ত করে বলে নিশ্চিত করেছে গ্লোব বায়োটেক।

গ্লোব বায়োটেক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বিশ্ব স্বাস্থ সংস্থা তাদের কভিড-১৯ এর ভ্যাকসিন ক্যান্ডিডেট তালিকায় গ্লোব বায়োটেকের ভ্যাকসিন অন্তর্ভূক্ত করেছে। এছাড়া, বাংলাদেশের গ্লোব বায়োটেক-ই একমাত্র প্রতিষ্ঠান যাদের সর্বোচ্চ তিনটি ভ্যাকসিনের নাম বিশ্ব স্বাস্থ সংস্থার তালিকাভুক্ত হয়েছে।

এরই মধ্যে তাদের তৈরি করোনা ভ্যাকসিন ‘ব্যানকোভিড’মানবদেহে ট্রায়ালের জন্য আইসিডিডিআরবি’র সঙ্গে সমঝোতা চুক্তি সই করেছে গ্লোববায়োটেক।

সরকারের ঔষধ প্রশাসনের অনুমোদন পাওয়ার পর শুরু হবে এই ক্লিনিক্যাল ট্রায়াল।

করোনার ভ্যাকসিন সম্পর্কে গ্লোব বায়োটেক এর সিইও ড. কাকন নাগ সম্প্রতি জানান, বর্তমানে সারাবিশ্বে করোনা আক্রমণের দ্বিতীয় ঢেউ চলছে। এই সংক্রমণে ডি৬১৪জি ভ্যারিয়েন্টটি শতভাগ দায়ী বলে সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে। বাংলাদেশ শিল্প ও বিজ্ঞান গবেষণা পরিষদও (বিসিএসআইআর) বাংলাদেশে সংক্রমণের জন্য ডি৬১৪জি ভ্যারিয়েন্টকে দায়ী বলে নিশ্চিত করেছে।

তিনি বলেন, “আমাদের নিজস্ব প্রযুক্তিতে উদ্ভাবিত ‘ব্যানকোভিড’ টিকাটি ডি৬১৪জি ভ্যারিয়েন্টের বিরুদ্ধে প্রথম ও একমাত্র আবিষ্কৃত টিকা।”

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2017 AjKaal24.Com
Theme Dwonload From ThemesBazar.Com