সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৪:৩২ পূর্বাহ্ন

হোমিওপ্যাথিক চিকিৎসার জন্য আধুনিক বাংলা সফটওয়ার

হোমিওপ্যাথিক চিকিৎসার জন্য আধুনিক বাংলা সফটওয়ার

সম্পূর্ণ বাংলা ভাষায় লেখা এই সফটওয়ারটি হোমিওপ্যাথির ছাত্র ও চিকিৎসকদের জন্য অত্যন্ত মূল্যবান।
যতদূর জানা যায়, বাংলা ভাষায় এমন সমৃদ্ধ সফটওয়ার ইতিপূর্বে তৈরী হয়নি।
সফটওয়ারটি মূলত হোমিওপ্যাথির প্রতি প্রবল আকর্ষণ এবং ১৭ বছরের নিরলস গবেষণার ফসল।
এই সফটওয়ারটি তৈরীর পূর্বে বিদেশী অনেক হোমিওসফটওয়ারের গঠণবৈশিষ্ট্য অনুসরণ করতে হয়েছে।
সেসব সফটওয়ারের অতি প্রয়োজনীয় ফিচারের সাথে নিজস্ব দৃষ্টিভঙ্গি সমন্বয় করে এই সফটওয়ারটি তৈরী।
সফটওয়ারটির সকল কার্যপ্রণালী সুষ্ঠুভাবে বোঝার জন্য পৃথক ভিডিও টিউটোরিয়ালের ব্যবস্থা রাখা হয়েছে।

হোমিওপ্যাথিক বাংলা সফটওয়ারটির বৈশিষ্ট্য:
১. সবকিছুই বাংলায়

এই সফটওয়ারটি সম্পূর্ণ বাংলা ভাষায় লেখা। কোন জটিলতা ছাড়াই ইংরেজী না জানলেও এই সফটওয়ারটি অনায়াসে ব্যবহার করা যাবে। এর সকল কমান্ড বাংলায় লেখা। বাংলায় রোগের নাম বা লক্ষণ টাইপ করে সঙ্গে সঙ্গে যে কোন রেপার্টরী থেকে তার ঔষধ খুজে বের করা যাবে।

২. বাংলা ও ইংরেজী ভাষায় তিনটি রেপার্টরী
এই সফটওয়ারটির ডাটাবেজ হিসেবে ডাঃ বোরিকের রেপার্টরী, ডাঃ সুসলারের বায়োকেমিক রেপার্টরী ও ডাঃ কেন্টের বিখ্যাত রেপার্টরীর সর্বশেষ সংস্করণ ব্যবহার করা হয়েছে। এছাড়া ক্লিনিকাল ফিচার সংযুক্ত করা হয়েছ। রেপার্টরীগুলো ইংরেজী ও বাংলা দুই ভাষায়ই ব্যবহার করা যাবে।

৩. তিনটি রেপার্টরীর সকল গ্রেডের সকল লক্ষণ ও ঔষধ
এই সফটওয়ারটিতে কেন্টের রেপার্টরীর সকল গ্রেডের সকল লক্ষণ (69,418 টি) ও সকল ঔষধ রাখা হয়েছে এবং ডাঃ বোরিক ও ডাঃ সুসলারের রেপার্টরীর সকল গ্রেডের সকল ঔষধ রাখা হয়েছে। প্রতিটি লক্ষণের বাম পাশে তার গ্রেড এবং শেষে লেখা আছে লক্ষনটি কতটি ঔষধের মধ্যে আছে। এ থেকে সহজেই লক্ষণটির গুরুত্ব সম্পর্কে ধারণা করা যাবে।
এই সফটওয়ারটিতে অদ্ভুত বা বিরল লক্ষণ (যে লক্ষণগুলি মাত্র ২/১ টি ঔষধে আছে তা) এবং সাধারণ লক্ষণ (যা প্রায় সকল ঔষধে আছে তা) দেখা

মোঃ মোখলেছুর রহমান

র অপূর্ব সুযোগ আছে।

৪. অর্গানন অব মেডিসিন
এই সফটওয়ারটিতে অর্গানন অব মেডিসিনের সকল অনুচ্ছেদ এবং হোমিও চিকিত্সার নানা নিয়মকানুন প্রবন্ধাকারে বাংলা ভাষায় লিখিত হয়েছে। এই পেজে অর্গাননের যে কোন সূত্র নং বা কোন শব্দ টাইপ করলে সংশ্লিষ্ট সম্পূর্ণ সূত্রটি দেখা যাবে।

৫. ঔষধের চরিত্রগত লক্ষণসহ ডাটাবেজ
এতে ডি.এইচ.এম.এস কোর্সের ৪ বছরের সকল ঔষধের ডাটাবেজ করা আছে। সার্চ বক্সে কোন লক্ষণ লেখার সাথে সাথে ঐ লক্ষণযুক্ত সকল ঔষধ চলে আসবে। আবার তা থেকে যে কোন ঔষধে ক্লিক করলে সেই ঔষধের চরিত্রগত ও আনুষঙ্গিক লক্ষণগুলি দেখা যাবে এবং ঔষধটি কোন কোন রোগে সচরাচর ব্যবহৃত হয় তা লক্ষণসহ দেখা যাবে।
এতে ডি.এইচ.এম.এস কোর্সের ৪ বছরের যে কোন ঔষধের সকল গুরুত্বপূর্ণ লক্ষণ, ক্রিয়াস্থল , অনুপূরক, সম্পূরক, ক্রিয়ানাশক, ক্রিয়াকাল, শক্তি প্রভৃতি এক নজরে দেখার সুযোগ আছে।

৬. ইন্টারনেট কালেকশন
এই সফটওয়ারটিতে ইন্টারনেট থেকে সংগৃহিত হোমিও চিকিত্সাবিষয়ক অনেক গুরুত্বপূর্ণ বিষয় (বিভিন্ন রোগের চিকিত্সা কৌশল, ইংরেজী মেটেরিয়া মেডিকা, রেপার্টরী, হোমিও নিয়মনীতি, অনলাইন চিকিত্সা প্রভৃতি) দেখার সুযোগ আছে।

৭. এনাটমি এন্ড ফিজিওলজি
এই সফটওয়ারটিতে মানব দেহের সকল অঙ্গের অভ্যন্তরীণ ছবি দেখার সুযোগ রয়েছে। প্রতিটি অঙ্গের নামে ক্লিক করে সেই অঙ্গের একাধিক রঙিন ছবি দেখা যাবে।

৮. মাদার টিংচার
এই সফটওয়ারটিতে অতি প্রয়োজনীয় ২৩০ টি মাদার টিংচার ও তার ব্যবহার সম্পর্কে তাত্ক্ষণিক জানার সুযোগ আছে। এখানে সার্স বক্সে যে কোন রোগ লক্ষণ লিখে ওকে করলে রোগটি কোন কোন মাদার টিংচার দিয়ে চিকিত্সা করা যাবে তা লক্ষণসহ জানা যাবে।

৯. বায়োকেমিক ও বায়োপ্লাজেন
এই সফটওয়ারটিতে ১২ টি বায়োকেমিক ও ২৮ টি বায়োপ্লাজেন মেডিসিনের যে কোন লক্ষণ সার্সের সুযোগ আছে। এখানে সার্স বক্সে যে কোন রোগ লক্ষণ লিখে ওকে করলে রোগটি কোন কোন বায়োকেমিক ও বায়োপ্লাজেন দিয়ে চিকিত্সা করা যাবে তা লক্ষণসহ জানা যাবে।

১০. রোগীলিপি তৈরীর ডিজিটাল ফর্ম
এই সফটওয়ারটিতে কেস টেকিং/ রোগীলিপি তৈরীর ডিজিটাল ফর্ম আছে যা থেকে অল্প সময়ে রোগীর সার্বিক লক্ষণ সংগ্রহ করে তা সংরক্ষণ করা যায়, ঔষধ নির্বাচন করা যায়, প্রেসক্রিপশন লেখা যায় এবং পরবর্তিতে রোগীটির তথ্য রোগীর নাম/আইডি/গ্রাম/মোবাইল নং অনুযায়ী সহজেই খুজে বের করা যায়। কাগজে ছাপানো কেস টেকিং ফর্মে লক্ষণ সংগ্রহ করে সে অনুয়ায়ী কম্পিউটারে কেবল টিক দিয়েই জটিল রোগের ঔষধ নির্বাচন করা যায়। এখানে রোগীর সার্বিক লক্ষণ থেকে ফিল্টারিংসহ কেস এনালাইসি করার এবং রিপোর্টসহ প্রেসক্রিপশন লিখে তা প্রিন্টের ব্যবস্থা আছে।

১১. লক্ষণসমষ্টি থেকে উপযুক্ত ঔষধ নির্বাচন
এই সফটওয়ারটির সবচেয়ে আকর্ষনীয় দিক হচ্ছে লক্ষণসমষ্টি থেকে উপযুক্ত ঔষধ নির্ণয় যা সকল হোমিওপ্যাথিক চিকিত্সকের জন্য কষ্টকর। এই সফটওয়ার ব্যবহার করে সহজেই (ঔষধের লক্ষণ মুখস্থ না থাকলেও) ক্রণিক রোগের লক্ষণসমষ্টি থেকে উপযুক্ত ঔষধ নির্ণয় করা যাবে। রোগীর সার্বিক লক্ষণ থেকে উপযুক্ত ঔষধ নির্বাচনের জন্য এখানে ৩টি রেপার্টরী ব্যবহার করা হয়েছে। যে কোন এক বা একাধিক রেপার্টরী একত্রে ব্যবহার করে উপযুক্ত ঔষধ নির্ণয় করা যাবে। সার্স বক্সে যে কোন রোগ/রুব্রিক লিখে সার্স করলে সংশ্লিষ্ট রেপার্টরী থেকে সে সম্পর্কিত সকল লক্ষণ দেখা যাবে এবং তা থেকে যে কোন লক্ষণে ডান ক্লিক (রাইট ক্লিক) করলে ঐ লক্ষণযুক্ত সকল ঔষধ গ্রেডসহ দেখা যাবে। এখান থেকে এক বা একাধিক লক্ষণ চুড়ান্ত ফলাফলের জন্য নির্বাচন করা যাবে।

১২. মায়াজম নির্বাচন
ক্রণিক রোগের চিকিত্সা করার জন্য মায়াজম নির্বাচন অত্যন্ত জরুরী। তাই সফটওয়ারটিতে মায়াজম নির্বাচনের সুব্যবস্থা রাখা হয়েছে।

১৩. তাত্ক্ষণিক ঔষধ নির্বাচন
রেপার্টরী ব্যবহার করে একাধিক লক্ষণ থেকে ঔষধ নির্বাচন সময়সাপেক্ষ বলে সরাসরি রোগের নামে ঔষধ নির্বাচনের একটা সহজ ব্যবস্থা রাখা হয়েছে। এই পেজে বাংলা বর্ণক্রম অনুযায়ী ৫৫০ টি রোগের নাম দেয়া আছে। সার্স বক্সে টাইপ করে বা তালিকা থেকে যে কোন রোগ নির্বাচন করলে তাত্ক্ষনিকভাবে রোগটির চিকিত্সাব্যবস্থা জানা যাবে। এটা রেপার্টরীর বাইরের অংশ যা নামী-দামী মেটেরিয়া মেডিকা ও প্রাকটিস অব মেডিসিন থেকে সতর্কভাবে সংগৃহিত।

১৪. যে কোন ঔষধের সকল লক্ষণকে একত্রে দেখা
সফটওয়ারটিতে যে কোন ঔষধের যে কোন অঙ্গের সকল লক্ষণকে গ্রেড অনুযায়ী একত্রে দেখার ব্যবস্থা আছে। যেমন: একোনাইটের সকল মানসিক লক্ষণ দেখা, নাক্সের মলের লক্ষণ দেখা ইত্যাদি।

১৫. বিভিন্ন পরিস্থিতিতে শক্তি ও মাত্রা
আমরা জানি রোগের অবস্থা, রোগীর অবস্থা ও ঔষধের ধরণ অনুযায়ী ঔষধের শক্তি ও মাত্রা ভিন্ন হতে পারে। তাই সফটওয়ারটিতে বিভিন্ন পরিস্থিতিতে কোন কোন শক্তি কী মাত্রায় ব্যবহার করতে হবে তা দেখানো হয়েছে।

১৬. চিকিত্সকের তথ্যসহ প্রেসক্রিপশন তৈরী
সফটওয়ারটিতে চিকিত্সকের ডিগ্রীসহ নাম, চেম্বারের নাম, ঠিকানা, মোবাইল, ই-মেইল ব্যবহার করে প্রেসক্রিপশন তৈরী এবং তা বাংলা ও ইংরেজিতে প্রিন্টের ব্যবস্থা আছে।

১৭. স্টক ব্যবস্থাপনা
চিকিত্সকের স্টকে কত শক্তির কোন কোন ঔষধ মজুদ আছে, যে সব ঔষধ সব সময় ব্যবহৃত হয় তা স্টকে আছে কিনা, কোন শক্তির ঔষধ স্টকে নেই তা এই সফটওয়ার থেকে নিয়ন্ত্রণ করা যাবে।

১৮. রেপার্টরীর সকল অধ্যায়
এই সফটওয়ারটিতে বোরিকের বাংলা রেপার্টরীকে ২৫ ভাগে ভাগ করা হয়েছে এবং কেন্টের রেপার্টরীকে মন-মাথা-চোখ প্রভৃতি ৪২ টি অংশে বিভক্ত করা হয়েছে। এছাড়া বর্তমান বিশ্বের আলোড়ন সৃষ্টিকারী Clinical Repertory (by – Robin Murphy) এর অনুকরণে সকল লক্ষণকে ৭৪ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। যে কেউ সহজেই বিভিন্ন অংশ থেকে উপযুক্ত লক্ষণ বাছাই করে লক্ষণসমষ্টি তৈরী করে উপযুক্ত ঔষধ নির্ণয় করতে পারবেন। সাথে সাথে নির্বাচিত ঔষধের লক্ষণগুলি দেখার সুযোগ আছে এবং ফিল্টারিং এর ব্যবস্থা আছে যাতে বিবেচনাশক্তি প্রয়োগ করে নির্বাচনকে আরও নির্ভুল করা যায়।

১৯. ডা: প্রফুল্ল বিজয়করের থিওরী অব একিউট
সফটওয়ারটিতে ভারতের বিখ্যাত হোমিওপ্যাথ ডা: প্রফুল্ল বিজয়করের থিওরী অব একিউট যুক্ত করা হয়েছে। এটি ভালভাবে আয়ত্ব করতে পারলে যে কোন তরুন রোগ ২৪ ঘন্টায় আরোগ্য করা সম্ভব। এই সফটওয়ারে থিওরীটির ব্যাখ্যা ও ব্যবহারবিধি এবং ৩/৪ টি ক্লিক করে সঠিক ঔষধ নির্বাচনের ব্যবস্থা রাখা হয়েছে।

২০. প্রাকটিস অব মেডিসিন
সফটওয়ারটিতে প্রাকটিস অব মেডিসিন নামক নতুন পেজ যুক্ত করা হয়েছে। এই পেজে ৫৫০ টি রোগ ২৭ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। যে কোন ভাগে ক্লিক করলে সেই জাতীয় রোগের তালিকা আসবে। তালিকা থেকে যে কোন রোগে ক্লিক করলে রোগটির পরিচিতি, লক্ষণ, পরিণাম, হোমিও চিকিত্সা, প্রতিরোধ, পথ্য ও আনুষঙ্গিক ব্যবস্থা আসবে।

২১. মেডিকেল ডিকশনারী
সফটওয়ারটিতে মেডিকেল ডিকশনারী নামক নতুন পেজ যুক্ত করা হয়েছে। এখানে শব্দ তালিকায় অতি প্রয়োজনীয় প্রায় সকল রোগ ও অঙ্গের নাম আছে। যে কোন শব্দ বাংলা বা ইংরেজীতে সার্স করা যাবে। শব্দটি নির্বাচিত হলে তার সংজ্ঞা, বিবরণ ও প্রয়োজনীয় চিত্র দেখা যাবে।

২২. বিখ্যাত চিকিত্সকদের চিকিত্সা বিষয়ক কলাকৌশল
ইন্টারনেট থেকে বিখ্যাত চিকিত্সকদের চিকিত্সা বিষয়ক কলাকৌশল সংগ্রহ করে সফটওয়ারটিতে সংযোজন করা হয়েছে।

২৩. সর্বশেষ ভার্সান সহজেই ডাউনলোড
সফটওয়ারটিতে ইন্টারনেট কানেকশন থাকা অবস্থায় এক ক্লিকেই সর্বশেষ ভার্সান সহজেই ডাউনলোড করার ব্যবস্থা রাখা হয়েছে।

২৪. সকল রেজুলেশনে ফুল স্ক্রিন ভিউ
সফটওয়ারটি উইন্ডোজের সকল ভার্সানে (এক্সপি, উইন্ডোজ-৭, উইন্ডোজ-৮) যে কোন সিস্টেমে (ডেস্কটপ, ল্যাপটপ, নোটবুক) যে কোন রেজুলেশনেই পুরো পর্দা জুড়ে দেখা যাবে। রেপার্টরীতে অক্ষরের ফন্ট ছোট/বড় করার ব্যবস্থা আছে।

২৫. সফটওয়ার চালাতে ভিডিও টিউটোরিয়াল
সফটওয়ারটির সকল কার্যপ্রণালী সুষ্ঠুভাবে বোঝার জন্য পৃথক ভিডিও টিউটোরিয়ালের ব্যবস্থা রাখা হয়েছে।

২৬. সফটওয়ারের ১৮.০২ ভার্সানে ব্যাপক পরিবর্তন
কেন্টের রেপার্টরিতে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। ১৮.০২ ভার্সানে কেন্টের রেপার্টরিতে প্রায় সত্তর হাজার (69,418) টি লক্ষণ স্থান পেয়েছে। লক্ষণগুলি প্রথম গ্রেড, দ্বিতীয় গ্রেড ও তৃতীয় গ্রেডে বিভক্ত; যাদের মান যথাক্রমে ৩, ২ এবং ১। এক কথায় কেন্টের রেপার্টরির সকল গ্রেডের সকল লক্ষণ ও সকল ঔষধ স্থান পেয়েছে।
সাধারণ লক্ষণ অধ্যায়টি আলাদাভাবে বিভিন্ন ভাগে বিন্যস্ত করা হয়েছে; এখান থেকে সহজেই সার্বদৈহিক লক্ষণ নির্বাচন করা যাবে।
কেন্টের বাংলা রেপার্টরি পেজে অবস্থান করে অন্যান্য নামক বাটন ব্যবহার সহজেই সার্বদৈহিক লক্ষণসহ ধাতুপ্রকৃতি, মায়াজমঘটিত ও কারণঘটিত লক্ষণ ও ঔষধ বের করা যাবে।

একটি নির্দিষ্ট রোগলক্ষণকে আবশ্যিকভাবে রেখে অন্যান্য আনুষঙ্গিক লক্ষণ নিয়ে সহজেই উক্ত রোগের ঔষধ নির্বাচন করা যাবে।
প্রাকটিস অব মেডিসিন এবং কেন্ট ও বোরিকের রেপার্টরির যৌথ সমন্বয়ে সহজ রেপার্টরিকরণ নামে একটি নতুন পেজ তৈরী করা হয়েছে। এই পেজ ব্যবহার করে একই সঙ্গে প্রাকটিস অব মেডিসিন থেকে যে কোন রোগের চিকিৎসা জানা যাবে এবং রেপার্টরিকরণে ক্লিক করে সেই রোগটি কেন্ট ও বোরিকের রেপা্র্টরিতে কোন কোন লক্ষণ নিয়ে আছে তা জানা যাবে ও সেই লক্ষণ নির্বাচন করা যাবে। এখন থেকে কেন্ট ও বোরিকের রেপার্টরি থেকে আলাদাভাবে লক্ষণ সার্স করার প্রয়োজন হবে না। যে কোন রোগের নাম একবার টাইপ করে তা একই সময়ে প্রাকটিস অব মেডিসিন এবং কেন্ট ও বোরিকের রেপার্টরি থেকে খুজে বের করা যাবে।

সফটওয়ারটির প্রথম ভার্সান (১২.৭) প্রকাশের পর সারা দেশে হোমিও চিকিত্সকদের নিকট থেকে ব্যাপক সাড়া পাওয়া গেছে। তাঁদের পরামর্শ এবং চাহিদা অনুযায়ী প্রথম ভার্সানে ১২ পর্বে ব্যাপক পরিবর্তন করে বর্তমানে (ফেব্রুয়ারী-১৮) ১২তম ভার্সান (১৮.০২) প্রকাশ করা হয়েছে।

সফটওয়ারটির সবগুলি ভিডিও দেখতে চাইলে নিচের লিঙ্কে ক্লিক করুন:

সফটওয়ার সংগ্রহ করতে নিম্নের নম্বরে যোগাযোগ করুন এবং বিশেষ সুবিধা পেতে আজকাল-এর এই সংবাদটির রেফারেন্স দিন।

যোগাযোগঃ

মোঃ মোখলেছুর রহমান

মোবাইল নং: +৮৮ ০১৭১৭০০৫১৪০

mokhlesbd2009@gmail.com


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com