মঙ্গলবার, ২৬ মে ২০২০, ০৪:৪৭ অপরাহ্ন

বন্ধ হচ্ছে ক্লোন-কপি অবৈধ মোবাইল ফোন

বন্ধ হচ্ছে ক্লোন-কপি অবৈধ মোবাইল ফোন

চলতি বছরেই বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন। ক্লোন বা কপি যেসব ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি (আইএমইআই) সম্বলিত ও অবৈধভাবে আমদানি করা মোবাইল হ্যান্ডসেটগুলো নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ বছরেই এই পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। বিটিআরসির স্পেকট্রাম বিভাগের পরিচালক লে. কর্নেল মোহম্মদ ফয়সল স্বাক্ষরিত আদেশে এ কথা জানানো হয়।

একইসাথে সতর্কতা দিয়ে অবৈধ হ্যান্ডসেট না কেনার জন্য গ্রাহকদের অনুরোধ করেছে বিটিআরসি। এর আগে গত বছরের ২৯ জুলাই এক বিজ্ঞপ্তির মাধ্যমে মোবাইল ফোন হ্যান্ডসেট কেনার আগে সেটটির বৈধতা আইএমইআই এর মাধ্যমে যাচাই করে ক্রয় এবং বিক্রেতার নিকট ক্রয় রশিদ সংগ্রহ করে তা সংরক্ষণের জন্য অনুরোধ করে বিটিআরসি। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে মোবাইল হ্যান্ডসেট ক্রয় বা বিক্রয়ের ক্ষেত্রে পুনরায় সতর্কতা অবলম্বনের জন্য অনুরোধ করে গত ২৭ ফেব্রুয়ারি নতুন নির্দেশনা জারি করে নিয়ন্ত্রণ কমিশন।

বিটিআরসির ওই নির্দেশনায় উল্লেখ করা হয়, যেসব নকল বা ক্লোন আইএমইআই সম্বলিত ও অবৈধভাবে আমদানি করা মোবাইল হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে যুক্ত হয়েছে সেগুলো অচিরেই স্থাপিতব্য ন্যাশনাল ইক্যুপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার (এনইআইআর) এর মাধ্যমে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে। এই প্রয়োগবিধি গত বছরের ১ আগস্ট থেকে যেসব মোবাইল আনা হয়েছে সেসব মোবাইলের ওপর প্রযোজ্য।

জানা যায়, এই প্রক্রিয়ায় অবৈধ হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। এজন্য হ্যান্ডসেটের বৈধতা জেনে মোবাইল কিনতে অনুরোধ করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

যেভাবে মোবাইল সেটের বৈধতা যাচাই করবেন- আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে KYD স্পেস ১৫ ডিজিটের আইএমইআই লিখে ১৬০০২ নম্বরে পাঠান। ফিরতি এসএমএসে জানতে পারবেন সেটটি বৈধ কিনা। বৈধ হ্যান্ডসেট ক্রয়ের জন্য উপরোক্ত পদ্ধতি অনুসরণ করতে বলেছে নিয়ন্ত্রক সংস্থাটি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Add

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com