সোমবার, ২৩ মার্চ ২০২০, ০৮:০৬ পূর্বাহ্ন

করোনাভাইরাসের মাইক্রোস্কোপিক ছবি দেখে বিজ্ঞানীরা অবাক

করোনাভাইরাসের মাইক্রোস্কোপিক ছবি দেখে বিজ্ঞানীরা অবাক

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস বা কোভিড-১৯ এর মাইক্রোস্কোপিক ছবি প্রকাশ করেছে বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (এনআইএআইডি) এই ছবি প্রকাশ করে।

সংস্থাটির বিজ্ঞানীরা করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে ব্যস্ত রয়েছেন। ভাইরাসটি নিয়ে তারা নানা ধরনের পরীক্ষা-নীরিক্ষা চালাচ্ছেন। হ্যামিল্টনের রকি পর্বতমালার ল্যাবে উচ্চক্ষমতা সম্পন্ন স্ক্যানিং অ্যান্ড ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপ দিয়ে তারা করোনাভাইরাসের ছবি ধারণ করেছেন। আর সে ছবি গণমাধ্যমে সরবরাহও করেছেন তারা।

এনআইএআইডির মলিকিউলার প্যাথোজেনেসিস ইউনিটের প্রধান এমি ডি উইট প্রথমে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর লালা সংগ্রহ করেন। এরপর তা টেস্টটিউবে নিয়ে মাইক্রোস্কোপিস্ট এলিজাবেথ ফিশারকে দেন। তিনি স্ক্যানিং অ্যান্ড ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপের নিজে ওই নমুনা ধরলে তাতে জীবাণু ধরা পরে।

এদিকে করোনাভাইরাসে মাইক্রোস্কোপিক ছবি দেখে অবাক হয়ে গেছেন বিজ্ঞানীরা। কারণ করোনাভাইরাসের আণবিক চিত্র সার্স ও মার্স ভাইরাসের সঙ্গে অনেকটাই মিলে যায়। তবে এনআইএআইডি বলছে, এ ধরনের দ্রুত সংক্রমণযোগ্য ভাইরাসগুলো মাইক্রোস্কোপে প্রায় একইরকম দেখা যায়।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত ১৬৬৫ জনের মৃত্যু হয়েছে। আর সংক্রমিত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ৬৮ হাজারে। নতুন করে আরও প্রায় দুই হাজার মানুষ চীনে করোনায় সংক্রমিত হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Add

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com