সোমবার, ২৩ মার্চ ২০২০, ০৬:৪৭ পূর্বাহ্ন

করোনায় চীনে ৬ চিকিৎসকের মৃত্যু, আক্রান্ত ১৭১৩

করোনায় চীনে ৬ চিকিৎসকের মৃত্যু, আক্রান্ত ১৭১৩

প্রাণঘাতী করোনাভাইরাসের চিকিৎসা দিতে গিয়ে চীনে এখন পর্যন্ত ৬ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭১৩ জন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী।

এছাড়া ভাইরাস মোকাবিলায় চিকিৎসা সরঞ্জামাদির সংকটেও পড়েছে বলে শুক্রবার এ তথ্য জানিয়েছে চীনা কর্তৃপক্ষ।

করোনা ভাইরাস সম্পর্কে সতর্ক করা সর্বপ্রথম চিকিৎসক লি ওয়েনলিয়াং নামের ওই চিকিৎসক উহান সেন্ট্রাল হাসপাতালে কাজ করার সময় এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। তবে মারা যাওয়ার আগে এই চিকিৎসককেই চুপ থাকতে চীনা প্রশাসন হুমকি দিয়েছিল তা তিনি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করে যান। আর এই ঘটনায় চীনের নাগরিকদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এদিকে আজ শনিবার পর্যন্ত ১ হাজার ৫২৩ জন মারা গেছেন। যাদের অধিকাংশই ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশের। অপরদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২ হাজার ৬৪১ জনের দেহে ভাইরাসটির সন্ধান মিলেছে। এ নিয়ে শনিবার সকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে ৬৬ হাজার ৪৯২ জনে দাঁড়িয়েছে।

এছাড়া চীনের বাইরে এই ভাইরাসে ফিলিপাইনে একজন এবং হংকংয়ে আরেক জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি বিশ্বের প্রায় ২৮টি দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

চীনের বাহিরে সবচেয়ে বেশি আক্রান্ত জাপানে। দেশটিতে এখন পর্যন্ত প্রায় ৩’শ জনের দেহে নতুন এ ভাইরাসটির সংক্রমণ ধরা পড়েছে। এর আগে উৎপত্তিস্থল উহানে এক জাপানি নাগরিক মারা গেলেও গতকাল শুক্রবার প্রথমবারের মত জাপানে এ ভাইরাসে চিকিৎসাধীন অবস্থায় এক নারীর মৃত্যু হয়। এছাড়াও চলতি মাসের প্রথমদিকে হংকং ও ফিলিপাইনে একজন করে মারা যান।

এদিকে, বর্ধিত ছুটি কাটিয়ে শুক্রবার যারা চীনের রাজধানী বেইজিংয়ে ফিরেছেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে তাদের ১৪ দিনের জন্য সেল্ফ কোয়ারেন্টাইনে (পরীক্ষা করার ব্যবস্থা) কাটাতে নির্দেশ দিয়েছে বেইজিং ভাইরাস প্রিভেনশন ওয়ার্কিং গ্রুপ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Add

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com