শনিবার, ২৮ মার্চ ২০২০, ০৩:২২ অপরাহ্ন

নানা আয়োজনে মোংলায় সুন্দরবন দিবস পালিত

নানা আয়োজনে মোংলায় সুন্দরবন দিবস পালিত

নানা আয়োজনে মোংলায় সুন্দরবন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে প্রাণবৈচিত্র বিষয়ক শিশু চিত্রাংকন, র‌্যালি, মানববন্ধন, পুরস্কার বিতরণ এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

শুক্রবার সকালে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পশুর রিভার ওয়াটারকিপার এবং ওয়াটারকিপার্স বাংলাদেশের যৌথ আয়োজনে মোংলার সেন্ট পল্স উচ্চ বিদ্যালয় চত্ত্বরে সুন্দরবন দিবসের এ সকল কর্মসূচি পালন করা হয়।

পরে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র বাগেরহাট জেলা কমিটির আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখের সভাপতিত্বে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, ‘এই মুহূর্তে সুন্দরবনের বৃক্ষ নিধন এবং খালে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে। সুন্দরবনের প্রাণ পশুর নদীতে প্লাষ্টিক দূষণ এবং শিল্প বর্জ্য দূষণ রুখতে না পারলে সুন্দরবন রক্ষা করা যাবে না। সুন্দরবনের চারপাশে অপরিকল্পিত শিল্পায়ন বন্ধ করতে হবে। বিশ্ব ঐতিহ্য সুন্দরবন রক্ষার গর্বিত অভিভাবক হিসেবে যথাযথ দায়িত্ব পালন করতে না পারলে পরবর্তী প্রজন্মের কাছে প্রশ্নের সম্মুখীন হতে হবে আমাদের। তাই আসুন বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসি।’

সমাবেশে বক্তব্য রাখেন, সমবায়ী নেতা পীযুষ কান্তি মজুমদার, অধ্যাপক সুরেশ চন্দ্র রায়, প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস, নিরাপদ সড়ক চাই মোংলার সভাপতি মোস্তাফিজুর রহমান মিলন, নারীনেত্রী গীতা রায় ও পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার মাহরুফ বিল্লাহ প্রমুখ।

মানববন্ধন শেষে সুন্দরবন দিবস উপলক্ষে অনুষ্ঠিত র‌্যালিতে জেলে, বাওায়ালী ও মৌয়ালীসহ নানা শ্রেণি-পোশার মানুষ অংশগ্রহণ করেন। এছাড়া সুন্দরবন দিবসে শিশুরা বাঘ এবং সুন্দরবনের প্রাণবৈচিত্রের ছবি অংকনের মাধ্যমে সুন্দরবন রক্ষার তাগিদ তুলে ধরেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Add

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com