সোমবার, ২০ জানুয়ারী ২০২০, ০৬:৫১ অপরাহ্ন

বেসিক ব্যাংকের বেতন-ভাতা অর্ধেক করার সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

বেসিক ব্যাংকের বেতন-ভাতা অর্ধেক করার সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

বেসিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারিদের বেতন-ভাতা কমিয়ে এনে ব্যাংকটির পরিচালনা পর্ষদের নেওয়ার সিন্ধান্ত এক মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বেসিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারিদের বেতন-ভাতা কমিয়ে আনার সিন্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না,তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার রাষ্ট্রায়ত্ত ব্যাংকটির ৬ কর্মকর্তার দায়ের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন।

এর আগে গত ২২ ডিসেম্বর বেসিক ব্যাংকের নিজস্ব বেতন কাঠামো বাতিল এবং রাষ্ট্রায়ত্ত এই ব্যাংকের সব কর্মকর্তার বেতন কমিয়ে ব্যাংকটির মানবসম্পদ বিভাগ থেকে এই সংক্রান্ত একটি চিঠি জারি করা হয়। চিঠিটি ব্যাংকটির সব শাখার প্রধানদের কাছে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, বেসিক ব্যাংক বিগত সাত বছর ধরে ক্রমাগত লোকসানে থাকায় ২০১৩ সালের প্রবর্তিত ব্যাংকের নিজস্ব বেতন কাঠামো ও অন্যান্য সুবিধাদি বাতিল করা হলো।

চিঠিতে আরও বলা হয়েছে, বিগত সাত বছর লোকসান হওয়ায় আগের মতো বেতন দেওয়া সম্ভব হবে না। অন্যান্য রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের তুলনায় অত্যাধিক বেতন ভাতা চালু আছে বেসিক ব্যাংকে। এই অতিরিক্ত বেতন ভাতা ব্যাংকের পক্ষে বহন করা অসম্ভব হয়ে পড়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, এখন থেকে বেসিক ব্যাংকের কর্মকর্তারা অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ কর্তৃক জারিকৃত ‘চাকরি (ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান) ( বেতন ও ভাতাদি) আদেশ ২০১৫’ এর অনুরূপ কাঠামো অনুযায়ী বেতন পাবেন।

ব্যাংকটির মানবসম্পদ বিভাগের মহাব্যবস্থাপক আহম্মদ হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ব্যাংকের বেতনকাঠামো বহির্ভূত অন্যান্য সুবিধাদি পর্ষদের অনুমোদন ক্রমে প্রদান করা হবে।

চিঠিতে বলা হয়েছে, গত ১১ ডিসেম্বর অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের ৪৮৭ তম সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Add

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com