মঙ্গলবার, ১৪ জানুয়ারী ২০২০, ১০:২২ পূর্বাহ্ন

আর্সেনিক নিয়ন্ত্রণে কুষ্টিয়ায় পাইলট প্রকল্প

আর্সেনিক নিয়ন্ত্রণে কুষ্টিয়ায় পাইলট প্রকল্প

একটা সময় আর্সেনিকের ভয়াবহতা কুষ্টিয়া অঞ্চলে ব্যপক প্রকট আকার ধারণ করে। সে সমস্যা সমাধানে জেলার মিরপুর উপজেলার বাজিতপুর গ্রামে পাইলট প্রকল্প হাতে নিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। তাদের দেয়া হচ্ছে বিশুদ্ধ পানির নিশ্চয়তা। এতে খুশি এ অঞ্চলের মানুষ। আরও বড় পরিসরে এ প্রকল্প পরিচালনা করা হবে বলে জানায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

আর্সেনিক আক্রান্ত হয়ে এমন দুর্বিষহ জীবন ছিল কুষ্টিয়ার প্রত্যন্ত অঞ্চলের মানুষের। বছরের পর বছর ধরে যাকে নিয়তি হিসেবেই মেনে নিয়েছিলেন তারা। তবে মাত্র দেড় বছরে বদলেছে দৃশ্যপট। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চালু করে বিশুদ্ধ পানির প্লান্ট।

পাইলট প্রকল্পে মিরপুর উপজেলার বাজিতপুর গ্রামের ৭০টি পরিবারের জন্য নির্মাণ করা হয় এটি। বিশুদ্ধ পানির জন্য লিটার প্রতি ৫০ পয়সা খরচ হলেও খুশি স্থানীয়রা।

বাংলাদেশ জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের আর্সেনিক ম্যানেজমেন্ট বিভাগের হুমায়ুন কবীর বলেন, পর্যায়ক্রমে এই কাজের পরিধি আরও বাড়ানো হবে।

কুষ্টিয়া নির্বাহী প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা ইব্রাহিম মো. তৈমুর জানান, একটি ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরীর চেষ্টা করা হয়েছে। যার মাধ্যমে পানি থেকে অতিরিক্ত আয়রণ দূর করা সম্ভব হবে।

উইস্ট বাংলাদেশ লিমিটেডের কারিগরি সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করছে মিরপুর জনসেবা সংস্থা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Add

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com