সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ০৪:০২ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি :

নিউজ পোর্টাল ও আইপি টেলিভিশন  আজকাল২৪.কম-এ ঢাকা সিটির প্রতি থানা ও সারেদেশে "রিপোর্টার/সংবাদদাতা" নিয়োগ চলছে। আগ্রহীরা জীবন বৃত্তান্ত ইমেইল করুন aajkaalbd@gmail.com

‘আউটসোর্সিংয়ের নামে জনশক্তি নিয়ে বাণিজ্য

‘আউটসোর্সিংয়ের নামে জনশক্তি নিয়ে বাণিজ্য

মেগা প্রকল্পে চলছে উন্নয়ন কর্মযজ্ঞ। যেখানে সবচেয়ে এগিয়ে বিদ্যুৎ ও জ্বালানি খাত। তবে এই উন্নয়নের জনশক্তি বলতে গেলে পুরোটাই বিদেশি আর ভাড়াভিত্তিক। একজন বিশেষজ্ঞ বলছেন, আউটসোর্সিংয়ের নামে বিদ্যুৎ ও জ্বালানি খাতের জনশক্তি নিয়েও চলছে বাণিজ্য। যদিও বিদ্যুৎ সচিব মনে করেন, প্রতিটি প্রকল্পেই নতুন নিয়োগ দিয়ে দেশি কর্মকর্তাদের প্রশিক্ষিত করা হচ্ছে।

বরিশাল থেকে খুলনা, উত্তরবঙ্গ থেকে কক্সবাজার। পায়রা-রামপাল-রূপপুর আর মাতারবাড়ি। বিদ্যুৎ উৎপাদনে চলছে মেগা উন্নয়ন কর্মযজ্ঞ। পাইপ লাইনে আছে সরকারি-বেসরকারি খাতের আরও কিছু বড় বড় প্রকল্প। যার সবগুলোই বিদেশি ঋণ নির্ভর।

এই ঋণের সাথে বিদেশ থেকে আসছে বিশেষজ্ঞ এমনকি শ্রমিকও। কোনো এক দুপুরে পায়রা বিদ্যুৎ প্রকল্পের এই ছবিই সাক্ষ্য দেয় বড় বড় প্রকল্প বাস্তবায়নে কতোটা বিদেশ নির্ভর বাংলাদেশ। প্রশ্ন হচ্ছে, তাহলে কি দক্ষ জনবল সরবরাহ করতে পারছে না দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো?

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির অধ্যাপক এম শামসুল আলম বলেন, বিদেশী বিনিয়োগ বাড়াতে বিদেশীদের যেমন সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে ঠিক তেমনি দেশেও দক্ষ জনবল গড়ে তোলার ক্ষেত্রে কার্যকরী পদক্ষেপ গ্রহন করতে হবে।

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস বলেন, ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার পায়রা বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট উৎপাদনে আসবে নতুন বছরের শুরুতেই। এটি পরিচালনায় ইতিমধ্যে বিদেশি একটি প্রতিষ্ঠানের সাথে দুই বছরের চুক্তি করেছে সরকার। তিনি বলেন, ওই প্রতিষ্ঠানের কাছ থেকে সময়মতো পরিচালনার ভার বুঝে নেবেন দেশি প্রকৌশলীরা। সচিব বলেন, এ খাতের প্রতিটি প্রকল্পে একইভাগে জনবল তৈরি করছে সরকারি সংস্থাগুলোও

নির্মাণ শেষে রামপাল কিংবা রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রও পরিচালনা করবে বিদেশি প্রতিষ্ঠান। বিশেষজ্ঞদের ভয়, সঠিক পরিকল্পনা না থাকায় ভবিষ্যতেও পরামর্শক-বিশেষজ্ঞ আর পরিচালনাতেও চলতে থাকবে বিদেশি জনশক্তির রমরমা বাণিজ্য।

বিশেষজ্ঞদের পরামর্শ হল, এই ঘেরাটোপ থেকে বের হতে জরুরি ভিত্তিতে জনশক্তি সৃষ্টিতে নজর দিতে হবে সরকারকে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com