মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ০৯:১৭ অপরাহ্ন

উৎপাদন পর্যাপ্ত হলেও কিছু অঞ্চলে বিদ্যুতের ঘাটতি

উৎপাদন পর্যাপ্ত হলেও কিছু অঞ্চলে বিদ্যুতের ঘাটতি

নিজস্ব প্রতিবেদক: দেশে চাহিদার চেয়ে বিদ্যুৎ উৎপাদন বেশি হলেও কোন কোন অঞ্চলে ঘাটতি থাকছে। দুর্বল জাতীয় গ্রিড ও সঞ্চালন লাইনের কারণে সরবরাহও ব্যাহত হচ্ছে। বিশেষ করে রংপুর ও ময়মনসিংহ অঞ্চলে বিদ্যুৎ ঘাটতি বেশি।

আজ (শনিবার)সকালে রাজধানীর বিদ্যুৎ ভবনে আয়োজিত কর্মশালায় গবেষণা প্রবন্ধে এসব তথ্য তুলে ধরা হয়।

ভবিষ্যতে বিদ্যুৎ উৎপাদন এবং তা দিয়ে বিভিন্ন অঞ্চলের মধ্যে ভারসাম্য রক্ষার বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ও বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিটিউট যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সদস্য জহুরুল হক জানান, কর্মশালায় বর্তমান ও ভবিষ্যতে আঞ্চলিক বিদ্যুৎ উৎপাদন সমস্যার বিষয়ে একটি চিত্র তুলে ধরেন। এতে বলা হয় ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগে বিদ্যুতের ঘাটতি থাকছে। ভবিষ্যতে ঢাকার সমস্যা মোকাবেলা করা গেলেও রংপুরসহ উত্তরাঞ্চল এবং ময়মনসিংহের সমস্যা আরো প্রকট হতে পারে।

এসব সমস্যার কারণ হিসেবে দুর্বল গ্রীড ও বিদ্যুৎ সঞ্চালন লাইন, বিদ্যুৎ উৎপাদনে ওই সব অঞ্চলে জ্বালানি সংকটকে উল্লেখ করা হয়েছে।

বিইআরসি চেয়ারম্যান মনোয়ার ইসলাম ও বিদ্যুৎ বিভাগ জেষ্ঠ্যে সচিব আহমেদ কায়কাওয়াস জানালেন, বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত যন্ত্রপাতি পরিবহনে পর্যাপ্ত অবকাঠামো না থাকায় উত্তরাঞ্চলে বিদ্যুৎ উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে গ্রীড ব্যবস্থার উন্নয়ন জরুরি।

ভবিষ্যতে বিদ্যুতের ঘাটতি মোকাবেলায় আঞ্চলিক সমন্বয় বাড়ানো এবং ভারত থেকে ১৫ শতাংশের বেশি বিদ্যুৎ আমদানি না করার সুপারিশ তুলে ধরা হয় কর্মশালায়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com