শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ০১:০৩ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি :

নিউজ পোর্টাল ও আইপি টেলিভিশন  আজকাল২৪.কম-এ ঢাকা সিটির প্রতি থানা ও সারেদেশে "রিপোর্টার/সংবাদদাতা" নিয়োগ চলছে। আগ্রহীরা জীবন বৃত্তান্ত ইমেইল করুন aajkaalbd@gmail.com

নজরদারির কারণে কৌশল পাল্টাচ্ছে স্বর্ণ পাচারকারীরা

নজরদারির কারণে কৌশল পাল্টাচ্ছে স্বর্ণ পাচারকারীরা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কড়া নজরদারির কারণে কৌশল পাল্টাচ্ছে পাচারকারীরা। তবে, পাচারকারীদের নতুন কৌশলও গোয়েন্দা নজরদারির কারণে ব্যর্থ হচ্ছে। ফলে সাম্প্রতিক সময়ে কমেছে স্বর্ন পাচার। লোকবল ঘাটতিসহ নিরাপত্তা চেকিংয়ের আধুনিক যন্ত্রপাতির অভাব দূর করা গেলে স্বর্ণ পাচার বন্ধ করা যাবে বলে জানিয়েছেন, কাস্টম গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর মহাপরিচালক।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২০১২-১৩ সালে একের পর এক স্বর্ণের বড় বড় চালান ধরা পড়ে। বিমানবন্দরে কাস্টমস, এপিবিএন ও কাস্টমস গোয়েন্দাদের নজরদারী ও তৎপরতায় গেলো কয়েক বছরে অনেকটাই কমে এসেছে এ প্রবণতা।

নজরদারী এড়াতে পাচারকারীরাও প্রতিনিয়ত স্বর্ণ বহন ও পাচারের কৌশল পরিবর্তন করছে বলে জানিয়েছে গোয়েন্দারা।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক জানান, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের যাত্রীদের দেশের ভেতরে ও বাইরে যাওয়া আসার ৮টা গেটসহ অনেকগুলো গুরুত্বপূর্ণ পয়েন্টে নজরদারীর দায়িত্বে রয়েছেন মাত্র তিনজন গোয়েন্দা কর্মকর্তা। ১২ঘন্টার শিফটের দায়িত্বে থাকেন ১জন। শাহজালাল’সহ দেশের সব বিমানবন্দর ও স্থলবন্দর নজরদারীর জন্য কাস্টমস্ গোয়েন্দার লোকবল সংকট প্রকট। প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ আনুষঙ্গিক উপকরণেরও ঘাটতি রয়েছে।

এসব সংকট কাটিয়ে ওঠা গেলে বিমানবন্দরের নজরদারী আরো কঠোর হবে বলে জানান তিনি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com