বুধবার, ০৯ অক্টোবর ২০১৯, ০৭:১৯ অপরাহ্ন

কুড়িগ্রামে ভাঙনে ভিটেমাটি হারিয়েছে ২০ পরিবার

কুড়িগ্রামে ভাঙনে ভিটেমাটি হারিয়েছে ২০ পরিবার

হঠাৎ করে ব্রহ্মপুত্র নদে পানি বাড়ায় কুড়িগ্রামের উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের ৭ গ্রামের ২ কিলোমিটার এলাকা জুড়ে ভাঙন শুরু হয়েছে। কয়েকদিনের ভাঙনে ২০টি পরিবার ভিটেমাটি হারিয়েছে। হুমকিতে পড়েছে বাঁধসহ বিভিন্ন স্থাপনা। এ অবস্থায় ভাঙন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ড ৩০ লাখ টাকা ব্যয়ে মাত্র ৬৫ মিটার এলাকায় বালি ভর্তি জিও ব্যাগ ফেলছে। এ অবস্থায় ভাঙন আতঙ্কে দিন কাটাচ্ছে শত শত পরিবার।

বন্যার পানি সরে যেতে না যেতেই ব্রহ্মপুত্রে আবারও পানি বাড়ায় হাতিয়া ইউনিয়ন পরিষদ থেকে মাত্র ৩০০ মিটার দূরত্বের পালেরঘাটসহ ভাটির দিকের নীলকণ্ঠ, হাতিয়া গ্রাম, হাতিয়া ভবেশ, কামারটারী, দাগারকুটি ও নয়াডারা-এই ৭ গ্রাম ভাঙনের কবলে পড়েছে। ডান তীর ঘেঁষে মূল স্রোত প্রবাহিত হওয়ায় বিলীন হয়ে যাচ্ছে বাড়িঘর-ভিটেমাটি, গাছপালা ও আবাদি জমি।

পাশাপাশি ভাঙনের হুমকিতে পড়েছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, বাগুয়া অনন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বালিকা বিদ্যালয়, হাইস্কুল অ্যান্ড কলেজ, ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র ও পুরাতন অনন্তপুর বাজারসহ বিভিন্ন স্থাপনা।

স্থানীয় জনপ্রতিনিধির দাবি, পানি উন্নয়ন বোর্ড ভাঙন ঠেকাতে যে সামান্য স্থানে জিও ব্যাগ ফেলছে তা কোনো কাজে আসবে না।

কুড়িগ্রামের উলিপুরের হাতিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবুল হোসেন বলেন, পানি উন্নয়ন বোর্ড যে জিও ব্যাগ ফেলা শুরু করেছে তা মাত্র ৬৫ মিটার। যদি বাকিটুকু করা না হয় তবে এটা কোনো কাজে আসবে না।

এ অবস্থায় পানি উন্নয়ন বোর্ড বলছে, আগামী শুষ্ক মৌসুমের শুরুতেই পালেরঘাট থেকে ভাটির দিকে সাড়ে ৩ কিলোমিটার এলাকায় তীর প্রতিরক্ষার কাজ শুরু হবে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম বলেন, যেহেতু বন্যার সিজন এখন শেষের দিকে তাই ভাটির অংশের দিকে যেসব এলাকা ভাঙনপ্রবণ সেসব এলাকার ৩৬০০ মিটারের দরপত্রের কাজ ইতোমধ্যে প্রক্রিয়াধীন রয়েছে। আশা করছি আগামী মাসে আমরা ঠিকাদার কাজে নামাতে পারব।

চলতি মৌসুমে এ পর্যন্ত ব্রহ্মপুত্রের ভাঙনে হাতিয়া ইউনিয়নে ১৮৫টি পরিবার ভিটেমাটি হারিয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com