রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৫:০৪ অপরাহ্ন

রোহিঙ্গাদের গ্রামে নির্মাণ হচ্ছে সরকারি অবকাঠামো

রোহিঙ্গাদের গ্রামে নির্মাণ হচ্ছে সরকারি অবকাঠামো

মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনী পরিচালিত তান্ডবে ধ্বংসপ্রাপ্ত গ্রামে নির্মাণ করা হচ্ছে পুলিশের ব্যারাক, সরকারি বিল্ডিং ও শরনার্থী প্রত্যাবাসন কেন্দ্র। এক সরকারি ট্যুরে বিবিসি চারটি নিরাপদ অঞ্চলের সন্ধান পেয়েছে।

স্যাটেলাইটের ছবির মাধ্যমে বিবিসি জানতে সমর্থ হয়েছে যে, চারটি রোহিঙ্গা গ্রামকে পুরোপুরি সরকারি অবকাঠামোতে রূপান্তর করা হয়েছে। ওই এলাকাগুলোতে সহিংসতার আগে সংখ্যালঘু রোহিঙ্গাদের বসতি ছিল।

বিবিসির সাংবাদিকরা রাখাইনে হলা পো কাউং ট্রানজিট ক্যাম্পের সন্ধান পায়। ২৫ হাজার মানুষের ধারণ ক্ষমতা সম্পন্ন এ ক্যাম্প। রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য এ ক্যাম্প নির্মাণ করা হয়েছে।

এছাড়া, তারা মিয়ো থু গি এলাকায় একটি পুলিশ কমপ্লেক্সের সন্ধান পান। এক সময় গাছগাছালিতে পরিপূর্ণ এ অঞ্চলে রোহিঙ্গাদের বসতি ছিল।

২০১৭ সালে রাখাইনে সেনাবাহিনীর কথিত শুদ্ধি অভিযান শুরুর কিছুদিন পরেই মিয়ানমার সরকারের তত্ত্বাবধানে অন্যান্য সংবাদমাধ্যমের মতো করে বিবিসির সাংবাদিকও সেখানে যান। বিবিসি তাদের নতুন প্রতিবেদনে জানিয়েছে, পুলিশি নজরদারির বাইরে গিয়ে রোহিঙ্গা সম্প্রদায়কে জাতিগতভাবে নির্মূলের স্পষ্ট প্রমাণ পেয়েছে তারা। তবে এ ব্যাপারে সরকারি কর্তৃপক্ষ বিবিসির সঙ্গে কথা বলতে রাজি হয়নি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com