সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০২:৪৩ অপরাহ্ন

নজরে রাখতে সন্দেহভাজন ফোনে আড়ি পাতছে দুদক

নজরে রাখতে সন্দেহভাজন ফোনে আড়ি পাতছে দুদক

সন্দেহভাজন ব্যক্তিদের ফোনে আড়িপাতা শুরু করেছে দুর্নীতি দমন কমিশন- দুদক। ফোনে বলা কথার সূত্র ধরে এ পর্যন্ত দুইশ’র বেশি ব্যক্তির দুর্নীতির বিভিন্ন তথ্যও পেয়েছে সংস্থাটি। এছাড়া, নিজেদের বেশ কয়েকজন কর্মকর্তাও নজরদারিতে রয়েছে।

সন্দেহভাজন দুর্নীতিবাজদের ফোনে কথোপকথন, গতিবিধি পর্যবেক্ষণ এবং আসামিদের অবস্থান সনাক্তের জন্য দুর্নীতি দমন কমিশনকে গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নির্ভর করতে হতো।

স্বনির্ভর হতে গেলো বছর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ফোন ট্রেকিংয়ের অনুমতি চায় দুদক। মন্ত্রণালয়ের অনুমতির পর সংস্থাটি এখন আড়িপাততে সক্ষম। এতে তাদের সহায়তা করছে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার-এনটিএমসি।

নতুন এ সক্ষমতা মোবাইল ফোন ব্যবহারকারী যে কাউকে নজরে রাখতে পারছে দুদক। একইসঙ্গে এনটিএমসির বিশেষ সফটওয়ার ব্যবহার করে তাৎক্ষণিকভাবে যেকোনো নম্বরের কল ডিটেইলস রেকর্ড বা সিডিআর, সিমের নিবন্ধন ফর্ম, জাতীয় পরিচয় পত্র, পাসপোর্টের কপিসহ বিভিন্ন তথ্য হাতে পাচ্ছে।

গত ছয়মাসে জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ী, ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য, ব্যাংক কর্মকর্তাসহ দুর্নীতির দায়ে অভিযুক্ত দুইশ’র বেশি ব্যক্তির ফোনে আড়ি পেতে দুর্নীতির তথ্য পেয়েছে দুদক।

দুর্নীতি দমন কমিশন সচিব দিলোয়ার বখত বলেন, আমাদের যে আইটি টিম আছে তারা যাদের ট্রেকিং করার দরকার তাদেরকে ট্রেকিং করছে। এর মাধ্যমে অভিযুক্তদের দুর্নীতির প্রমাণ নিয়ে গ্রেপ্তার করা সহজ হচ্ছে। আমরা আমাদের সক্ষমতা আরও বাড়ানোর জন্য একটি ডিজিটাল ল্যাবের কাজ শুরু করছি।

ট্রেকিং প্রযুক্তি ব্যবহার দুদকের জন্য যুগোপযোগী হলেও এর অপব্যবহার হলে মানুষের ব্যক্তিগত নিরাপত্তা হুমকিতে পড়তে পারে মনে করে টিআইবি।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, এটি একটি ইতিবাচক চিন্তাভাবনা এবং পদক্ষেপ। তবে এটি দুদকের জন্য একটি ঝুঁকিপূর্ণ কাজ।এছাড়া এই কাজকে যদি যথাযথভাবে মনিটরিং এবং জবাবদিহিতার মধ্যে না আনা হয় তাহলে অনেকে এটির অপব্যবহার করতে পারে।

ট্রেকিং প্রযুক্তি ব্যবহার করে নিজেদের বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারীকে নজরদারিতে রেখেছে দুদক।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com