রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৫:০২ অপরাহ্ন

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে গ্যাস সরবরাহ শুরু

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে গ্যাস সরবরাহ শুরু

গ্যাস সরবরাহ শুরু হলো বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে। প্রাথমিকভাবে দিনে দুইশ মিলিয়ন ঘনফুট গ্যাস দিচ্ছে বিতরণকারী কোম্পানি কর্ণফুলি। অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বেজার নির্বাহী চেয়ারম্যান বলছেন, এর মাধ্যমে শিল্পায়নের পথে আরেকধাপ এগোলো বঙ্গবন্ধু শিল্পনগর। তিনি জানান, চাহিদাপত্র দিলে দ্রুতই সংযোগ পাবে কারখানাগুলো।

চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও ফেনীর সোনাগাজীতে ত্রিশ হাজার একর জমিতে গড়ে তোলা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর। এরই মধ্যে এখানে বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছে বেজা। বিনিয়োগের সব সুবিধা নিশ্চিতে নির্মাণ করা হচ্ছে ভৌত অবকাঠামো।

শুক্রবার এই শিল্পনগরে দেয়া হয় গ্যাস সংযোগ। প্রাথমিক চাহিদা নিশ্চিতে একটি দুইশ মিলিয়ন ঘনফুটের সিজিএস ও ৫০ মিলিয়ন ঘনফুটের দুটি ডিআরএস বসিয়েছে কর্ণফুলি গ্যাস বিতরণ কোম্পানি।

প্রাথমিকভাবে গ্যাসের ৪০ মিলিয়ন ঘনফুট ব্যবহার হবে বিদ্যুৎ উৎপাদনে। বাকিটা যাবে বিভিন্ন কারখানায়। এজন্য পাইপলাইন বসানোর কাজও শুরু হয়েছে। বেজা চেয়ারম্যান জানান, এই শিল্পনগর পুরোদমে চালু হলে গ্যাসের চাহিদা হবে সাড়ে সাতশ মিলিয়ন ঘনফুট।

পেট্রোবাংলার কর্মকর্তারা জানিয়েছেন, গ্যাসের বাকি চাহিদা মেটাতে এক বছরের মধ্যে শুরু হবে অবকাঠামো নির্মাণ। বঙ্গবন্ধু শিল্প নগরে গ্যাস সরবরাহের অবকাঠামো নির্মাণে খরচ হচ্ছে দুইশ দশ কোটি টাকা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com