মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:৪৪ পূর্বাহ্ন

শুন্যতার ভিড়ে কেমন আছে নায়করাজের পরিবার

শুন্যতার ভিড়ে কেমন আছে নায়করাজের পরিবার

শুধু অনুজ কিংবা অগ্রজ নয় পরিবারের কাছে তিনি ছিলেন বটবৃক্ষের মতো। বাবা হয়ে শাসন করেছেন আবার সন্তানদের কাছে টেনেছেন বন্ধুর মতো। ছিলেন আদর্শ স্বামীও। কিন্তু সেই পরিবারজুড়ে এখন যেন শূন্যতার বিষাদ। দুঃখ যেন ছুঁয়ে আছে চোখের কোণের বিশুদ্ধ জলে। কেমন আছে নায়করাজ রাজ্জাকের পরিবার?

নিরেট দেয়ালের হৃৎপিন্ড জুড়ে প্রতিটি চিত্রেই আজও যেনো বড্ড বেশি জীবন্ত চলচ্চিত্রের নায়করাজ রাজ্জাক। দোলনাটা যদিও জানে আর ফিরবেনা প্রিয় মানুষটি তবু সে দোল খায় একাই। স্মৃতির একরাশ ঝাপি খুলে হয়তোবা কথাও বলে নিঃশব্দে, বাতাসের বেগে কখনোবা মনের আবেগে।

আর আপন আশ্রয় জুড়ে যদিও শূণ্যতার বিষাদ তবু সেওতো ভীষণরকম পরিপূর্ণ সহকর্মীদের ভালোবাসার ফ্রেমে। লক্ষিকুঞ্জ জুড়ে এই যে এতো এতো স্মৃতি এতো রঙ সে তো থাকবে লক্ষিকুঞ্জেই। তবে সাদাকালো আর রঙিন সেলুলয়েড তার যে অবদান আগামী প্রজন্ম জানবে কি সেই গল্প?

২০১৭ সালের ২১ আগস্ট। বিকাল গড়িয়ে যখন নামছিলো সন্ধ্যা ঠিক তখনই নশ্বর এই পৃথিবীতে শেষ নিঃশ্বাসটি নিয়েছিলেন বাংলা চলচ্চিত্রের এই কিংবদন্তি। সেদিনের সে মুহুর্তটি আজও মনবন্দী সন্তানের মানসপটে।

মৃত্যু সত্য সত্য প্রিয়জন হারানোর দুঃখটাও তবু সব শূণ্যতার ভীড়েও যে বিষাদ সেই বিষাদীয় কাব্যে সুখের পঙ্তিমালা হয়ে থাকবেন নায়করাজ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com