বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯, ১২:২৫ অপরাহ্ন

ভারত যেন আমাদের সংযমকে দুর্বলতা না ভাবে: পাকিস্তান

ভারত যেন আমাদের সংযমকে দুর্বলতা না ভাবে: পাকিস্তান

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ও তাকে দু’ভাগ করার সিদ্ধান্ত নিয়ে আগেই জাতিসংঘের দ্বারস্থ হয়েছিল পাকিস্তান। ইসলামাবাদ গোটা বিষয়টি নিয়ে আলোচনার জন্য ফের নিরাপত্তা পরিষদকে চিঠি দিয়ে বিশেষ বৈঠকের অনুরোধ জানিয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি চিঠিতে লিখেছেন, ‘আমরা কোনও দ্বন্দ্ব চাই না। কিন্তু ভারত যেন আমাদের সংযমকে দুর্বলতা না ভাবে।’

কুরেশির বক্তব্য, ভারতের ‘ভয়ঙ্কর’ সিদ্ধান্ত নিয়ে নিরাপত্তা পরিষদের সঙ্গে কথা বলতে চাইছেন তারা। এই অবস্থায় ভারত যদি মনে করে তারা পেশিশক্তি দেখাবে, আত্মরক্ষার স্বার্থে পাকিস্তানও সর্বশক্তি দিয়ে প্রতিরোধ করবে। জম্মু-কাশ্মীর পরিস্থিতি নিয়ে চীনের সমর্থন আদায়ের জন্যে গত শুক্রবারই কুরেশি বেজিংয়ে গিয়ে দেখা করেছিলেন চিনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে।

কুরেশি জানিয়েছেন, জম্মু ও কাশ্মীর নিয়ে পাকিস্তানের জাতিসংঘের দৃষ্টি আকর্ষণের সিদ্ধান্তকে সমর্থন করেছে চীন। যদিও চীন এই মর্মে এখনও কোনও বিবৃতি দেয়নি।

চীন জানিয়েছে, দুই প্রতিবেশীর সঙ্গেই সুসম্পর্ক রক্ষায় আগ্রহী তারা। সিমলা চুক্তি ও জাতিসংঘের সনদ মেনে সমস্যার সমাধান হোক, এমনটাই চান তারা।

আগস্ট মাসের জন্যে নিরাপত্তা পরিষদ পরিচালনার দায়িত্ব পোল্যান্ডের কাধে। পোলিশ পররাষ্ট্রমন্ত্রী জাসেক জাপুটোউইচ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তারা পাকিস্তানের চিঠি পেয়েছেন মঙ্গলবার।
ভারতে নিয়োজিত পোলিশ রাষ্ট্রদূত অ্যাডাম বোরাওয়াস্কি জানিয়েছেন, ‘নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে আমরা এই পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত। নিরাপত্তা ক্ষুণ্ণ হবে, এমন যে কোনও সিদ্ধান্তকেই প্রতিহত করব আমরা।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com