বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯, ১২:১৯ অপরাহ্ন

কূটনৈতিক পৃষ্ঠপোষকতা পেয়েছিলো বঙ্গবন্ধুর খুনীরা

কূটনৈতিক পৃষ্ঠপোষকতা পেয়েছিলো বঙ্গবন্ধুর খুনীরা

বঙ্গবন্ধুর খুনীদের ফিরিয়ে আনার ব্যাপারে বরাবরের মতোই আশার কথা শোনাচ্ছে সরকার। পররাষ্ট্রমন্ত্রী বলছেন, অভিযুক্তদের ফিরিয়ে আনার বিষয়ে কাজ চলছে।আইনমন্ত্রী বলেছেন, যেসব খুনীকে পুরষ্কার হিসেবে তখনকার সরকার বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়েছিল চাইলে তাদেরও বিচারের আওতায় আনা যায়।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর খুনীদের শাস্তি তো দূরের কথা উল্টো তাদের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়ে পুরষ্কৃত করে জেনারেল জিয়ার সরকার। এরমধ্যে মৃত্যুদণ্ড পাওয়া শরীফুল হক ডালিমকে ১৯৭৬ সালে বেইজিং দূতাবাসে নিয়োগ করা হয়। এরশাদের আমলে ১৯৮৮ সালে তাকে কেনিয়ার রাষ্ট্রদূত করা হয়।

পলাতক আরেক আসামী নূর চৌধুরী ব্রাসিলিয়ায় কূটনীতিক জীবন শুরু করেন। পরে তাকে অ্যাসাইনমেন্ট দেয়া হয় আলজেরিয়া ও হংকং এ। রাশেদ চৌধুরী ১৯৭৬ সালে জেদ্দা দূতাবাসে যোগ দেন। বাকী খুনীদের বেশিরভাগই কোনো না কোনো দেশে কূটনৈতিক পদে নিযুক্ত হন।

১২ খুনীর মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে, জিম্বাবুয়েতে স্বাভাবিক মৃত্যু হয়েছে আজিজ পাশা’র। খালেদা জিয়ার আমলে তাকেও মরণোত্তর সুবিধা দেয়া হয়। বাকী ছয়জনের মধ্যে চারজনের কোনও খোঁজ জানে না বাংলাদেশ সরকার।

সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর ইনডেমনিটি আইন করে শুধু খুনীদের দায়মুক্তি নয় বরং বিভিন্ন দূতাবাসে পুনর্বাসিত করা নিয়ে সাবেক কূটনীতিক মহিউদ্দিন আহমেদ জানান, ওই খুনীরা পেশাদার কূটনীতিকদের নানাভাবে অপদস্থ করতো। এমন কি ওই সময় যারা সরকারে ছিলো তাদের সঙ্গেও সরাসরি বোঝাপরা ছিলো তাদের।

আইনমন্ত্রী আনিসুল হক বলছেন, যারা তাদের পদ দেয়ার মতো অপকর্ম করেছিলেন সামাজিকভাবে তাদের ধিক্কার জানানো উচিত।

খোঁজ জানা দুইজনের একজন নূর চৌধুরী কানাডায় এবং রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। এই দুই খুনীকেই ফিরিয়ে আনার ব্যাপারে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলেও জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, যারা বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি এবং জাতির কলঙ্ক তাদের ফিরিয়ে নিয়ে আসতে কাজ চলছে।

এদিকে, পুরো পদক্ষেপের গোপনীয়তা বজায় রাখতে এখনই গণমাধ্যমে অগ্রগতি সম্পর্কে বিস্তারিত বলা সম্ভব নয় বলে জানান আইনমন্ত্রী।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com