বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০৪:৪২ অপরাহ্ন

মেট্রোরেল প্রকল্পের ঢাকা গেট নিয়ে শঙ্কা

মেট্রোরেল প্রকল্পের ঢাকা গেট নিয়ে শঙ্কা

মেট্রোরেল প্রকল্পের কারণে ঢাকা গেট নিয়ে শঙ্কায় গবেষকেরা। তারা বলছেন, নির্মাণ কাজের সময় নাজুক হয়ে পড়বে এই স্থাপনা। তবে এ শঙ্কার যৌক্তিক কারণ দেখছেন না সংস্কৃতিমন্ত্রী। বলছেন, ঐতিহাসিক গুরুত্বের কারণেই এটি সংরক্ষণে বিশেষ ব্যবস্থা নেয়া হবে।

এভাবেই অযন্ত-অবহেলায় পরে আছে ঢাকা গেইট। কখন ও কি উদ্দেশে এটি নির্মাণ হয়েছিল তা নিয়ে বিতর্ক থাকলেও, প্রচলিত ধারনা ষোড়শ শতকের শেষে ঢাকার সীমানা নির্ধারণে এ গেইট গড়েছেন বাংলার তৎকালীন মোঘল সুবেদার মীর জুমলা।

আদি মুঘলাই রূপটি না থাকলেও পরবর্তী সময়ে সংস্কার করা এ গেইটের ঐতিহাসিক মূল্য সামনে আনছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এর ওপর দিয়েই যাবে মেট্রোরেল, তাই নির্মাণ কাজ চলার সময় স্থাপনাটির বড় ক্ষতির শঙ্কা তাদের।

তবে মেট্রোরেল কর্তৃপক্ষের দাবি, নির্মাণ কাজের কারণে কোনো ক্ষতি হবে না এই ঐতিহাসিক স্থাপনার। বিশেষজ্ঞদের শঙ্কার যৌক্তিক কারণ দেখছেন না সংস্কৃতিমন্ত্রীও।

আরেক মতে অষ্টাদশ শতকে মূল শহরের সঙ্গে রেসকোর্সকে যুক্ত করতে সড়ক নির্মাণের সময় এ গেইট তৈরি করেন ম্যাজিস্ট্রেট চার্লস ডয়েস। তবে মুঘল বা ব্রিটিশ, যে শাসনামলের নির্মাণ হোক না কেন, এর ঐতিহাসিক গুরুত্ব নিয়ে দ্বিমত নেই গবেষকদের।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com