বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ০১:২৬ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি :

নিউজ পোর্টাল ও আইপি টেলিভিশন  আজকাল২৪.কম-এ ঢাকা সিটির প্রতি থানা ও সারেদেশে "রিপোর্টার/সংবাদদাতা" নিয়োগ চলছে। আগ্রহীরা জীবন বৃত্তান্ত ইমেইল করুন aajkaalbd@gmail.com

ডলারের বিপরীতে টাকার মানে পরিবর্তন আসছে না

ডলারের বিপরীতে টাকার মানে পরিবর্তন আসছে না

আপতত ডলারের বিপরীতে টাকার মানে কোনো পরিবর্তন আনছে না বাংলাদেশ ব্যাংক। প্রতিষ্ঠানটি বলছে, রপ্তানি আয় ও রেমিট্যান্সে কিছুটা স্বস্তির বাতাস লাগায় বাজারে ডলার সংকটের তীব্রতা অনেকখানিই কমে এসেছে। তাই টাকার অবমূল্যায়নেরও চাপ কমেছে।

আয় বৈষম্য নিয়ে বির্তর্ক থাকলেও দেশের উন্নয়নের সাথে সঙ্গতি রেখে বহু মানুষের বাড়ছে সামর্থ্য। এখন ঈদে কিংবা টানা ছুটিতে বহু মানুষই পরিবার পরিজন নিয়ে বিদেশ ভ্রমণে যান। ফলে ঈদ আসলেই তৈরি হয় নগদ ডলারের সংকট। তবে এ বছর দরে খুব একটা উত্থান-পতন ঘটেনি। এর অন্যতম কারণ রেমিট্যান্স ও রপ্তানি আয়ে ঊর্ধ্বমুখী ধারা।

কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বলছে, সবশেষ ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হয়েছিল মে মাসে। তারপরে ডলারের দর ৮৪ টাকা ৫০ পয়সাতেই অটল আছে। আর মে পরবর্তীতে রেমিট্যান্সেও আছে উচ্চ প্রবৃদ্ধি, শুধু জুলাই মাসেই এসছে ১৫৪ কোটি ডলার। আর রপ্তানি প্রবৃদ্ধিও ১৩ শতাংশ ছাড়িয়েছে। সব মিলিয়েই কিছুটা স্বস্তির পরিবেশ তৈরি হচ্ছে বলে মনে করেন এবিবির সভাপতি সৈয়দ মাহবুবুর রহমান।

তবে কিছু ব্যাংকের ডলার সংকট থাকলে সেটা মেগা প্রকল্পের অর্থপরিশোধেই খরচ হচ্ছে। যা শিগগিরই কেটে যাবে বলে মনে করেন অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শামস-উল ইসলাম।

২ শতাংশ প্রণোদনা কার্যকর হলে, ডলারের সংকট অনেকাংশেই কেটে যাবে বলে মনে করেন তিনি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com