সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০২:১৯ পূর্বাহ্ন

আজ ঈদুল আজহা উদযাপন করছেন হাজিরা

আজ ঈদুল আজহা উদযাপন করছেন হাজিরা

মুসলিম উম্মাহর শান্তি কামনায় শেষ হয়েছে হজের মূল আনুষ্ঠানিকতা। আজ রোববার পশু কুরবানির মধ্য দিয়ে ঈদুল আজহা উদযাপন করবেন হাজিরা। মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত কাটানোর পর ফজরের নামাজ আদায় করে মিনায় ফিরেন হাজীরা।

দিনভর আরাফাতের ময়দানে ইবাদত বন্দেগীর পর মুজদালিফায় রাত কাটিয়েছেন মুসল্লিরা। মহান আল্লাহর কাছে পাপমুক্তির জন্য নফল ইবাদত ও জিকির আজগারে মশগুল ছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যাওয়া ২৪ লাখেরও বেশি মানুষ। পাশাপাশি শয়তানকে নিক্ষেপের জন্য সংগ্রহ করে রেখেছেন পাথর।

মুজদালিফায় ফজরের নামাজ শেষ করে ইতোমধ্যে মিনার উদ্দেশে রওয়ানা হয়েছেন হাজিরা। মিনায় প্রতীকি শয়তান- জামারাতে সংগ্রহ করা পাথর নিক্ষেপ করবেন। এরপর মহান আল্লাহর সন্তুষ্টির আশায় পশু কোরবানি দিবেন মুসল্লিরা।

কোরবানির পর মাথা মুণ্ডন করে সেলাইবিহীন দুই টুকরা সাদা কাপড় ত্যাগ করবেন। এরপর আবার মক্কায় ফিরে বিদায়ী তাওয়াফ ও দুই পাহাড় সাফা-মারওয়ায় সাতবার দৌড়াবেন হাজিরা।

পরে ১১ ও ১২ জিলহজ্জ মিনায় তিন শয়তানকে কঙ্কর মারবেন হাজিরা। আর এসবের মাঝেই আল্লাহর নৈকট্য লাভ ও মুসলিম উম্মাহর শান্তি কামনায় চলবে ইবাদত-বন্দেগি। আবার মক্কায় বিদায়ী তাওয়াফ করার পর নিজ নিজ দেশে ফিরবেন তারা।


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com