মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ০১:০৩ অপরাহ্ন

চামড়া কেনা নিয়ে দুশ্চিন্তায় নওগাঁর ব্যবসায়ীরা

চামড়া কেনা নিয়ে দুশ্চিন্তায় নওগাঁর ব্যবসায়ীরা

গত দু বছরের বিপুল পরিমাণ পাওনা টাকা না পেয়ে আসন্ন ঈদে চামড়া কেনা নিয়ে দুশ্চিন্তায় নওগাঁর ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, ট্যানারি স্থানান্তরসহ নানা অজুহাতে পাওনা পরিশোধ করছেন না ট্যানারি মালিকরা। এতে করে মূলধন সংকটে কারবারে অনিশ্চয়তা দেখা দিয়েছে ব্যবসায়ীদের। চামড়া বাজার স্থিতিশীল রাখতে সরকারের সার্বিক নজরদারি আহবান জানিয়েছেন তারা।

প্রায় ২০ কোটি টাকার বকেয়া পরিশোধ না হওয়ায় আসন্ন কোরবানির ঈদে চামড়া কেনা নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন নওগাঁর ব্যবসায়ীরা। দফায় দফায় সময় নিয়েও গত দু বছরে আগের পাওনা পরিশোধ করেননি ট্যানারি মালিকরা। ট্যানারি স্থানান্তরের কারণে চামড়া অবিক্রীত থাকাসহ নানা অজুহাতে টাকা আটকে রাখায় মূলধন সংকটে পড়েছেন জেলার ব্যবসায়ীরা।

এক ব্যবসায়ী বলেন, এখনো তারা টাকা দিবে কিনা এই নিশ্চয়তা আমরা পাচ্ছি না। এতো ধার-দেনা করে আমরা চামড়া কিনে নিয়ে কোম্পানিকে দিয়ে আসছি। আর এখন কোম্পানি বলে চামড়া নষ্ট হয়ে গেছে, আমরা টাকা কেমনে দিবো।

আরেক ব্যবসায়ী বলেন, ঢাকায় ২০ লাখ টাকা পাবো, আমার টাকা দিচ্ছে না। টাকা চাইলে বলে মাল বিক্রি করতে পারিনি, মালের দাম কমে গেছে।

ব্যবসায়ী নেতাদের দাবি, সরকার সহজ শর্তে ঋণ সুবিধা দিলেও সুফল পাচ্ছেন না প্রান্তিক ব্যবসায়ীরা।

নওগাঁ জেলা চামড়া ব্যবসায়ী গ্রুপের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী বলেন, প্রতি বছরই এর ধরণের সমস্যা তৈরি হয়, কিন্তু কোনো বছরই এর প্রতিকার আমরা পাইনা। এটার জন্য যদি সরকারের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেয়া হয়, তাহলে এই ব্যবসা সচল রাখাতে আমাদের সুবিধা হবে।

জেলার চামড়া আড়ৎ সমিতির তথ্য মতে, গত বছর জেলায় গরুর চামড়া ৫০ হাজার, ছাগলের ৪০ হাজার এবং ১৫ হাজার পিস ভেড়ার চামড়া সংগ্রহ করা হয়। যার বিক্রিত মূল্য প্রায় ২৫ কোটি টাকা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com