বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ০৩:৪২ পূর্বাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি :

নিউজ পোর্টাল ও আইপি টেলিভিশন  আজকাল২৪.কম-এ ঢাকা সিটির প্রতি থানা ও সারেদেশে "রিপোর্টার/সংবাদদাতা" নিয়োগ চলছে। আগ্রহীরা জীবন বৃত্তান্ত ইমেইল করুন aajkaalbd@gmail.com

কোরবানির পশুর আমদানী ভাল, হাটে ক্রেতা নেই

কোরবানির পশুর আমদানী ভাল, হাটে ক্রেতা নেই

আজ বুধবার (০৭ আগস্ট) থেকে আনুষ্ঠানিকভাবে রাজধানীতে জমে উঠেছে গরুর হাট। তবে ক্রেতা নেই হাটে; রয়েছে দর্শনার্থী, করছেন যাচাই-বাছাই। ব্যবসায়ীরা বলছেন, বিক্রি শুরু হতে আরো দু-একদিন লাগবে।

তবে আরো এক সপ্তাহ আগে থেকে গাবতলীসহ কয়েকটি হাটে আসতে শুরু করে কোরবানির গরু। বেচাকেনা না থাকলেও মাঠ দখল করা, বন্যা পরিস্থিতিতে ঢাকায় নিরাপদে পৌঁছানো এবং পশুর বাড়তি যত্ন নিয়ে ব্যস্ত সময় পার করছেন ব্যবসায়ীরা।

যদিও ঢাকার দুই সিটি করপোরেশনে ইজারাদারকে দেওয়া কার্যাদেশের শর্তাবলির এক নম্বরে বলা আছে, ‘গবাদি পশুর হাট ঈদের দিনসহ মোট ছয় দিন চালু থাকবে। ১২ আগস্ট পবিত্র ঈদুল আজহা। সে হিসেবে ৭ আগস্টের আগে হাট বসতে পারবে না।’ কিন্তু এসব শর্ত মেনে চলেননি রাজধানীর কোনো ইজারাদার।

গতকাল মঙ্গলবার রাজধানীর কয়েকটি হাট ঘুরে দেখা যায়, ঈদের পাঁচ দিন আগে থেকে পশু বিক্রির অনুমতি দিয়েছে সিটি করপোরেশন। ক্রেতা-ব্যবসায়ীদের আকৃষ্ট করতে এরই মধ্যে প্রচার-প্রচারণা শুরু করেছেন হাটের ইজারাদাররা।

রাজধানীর শনির আখড়া ও গাবতলী পশুর হাটে গিয়ে দেখা যায়, দেশের বিভিন্ন স্থান থেকে গরু নিয়ে আসছেন বেপারীরা। তবে বেচাকেনা নেই।

শনির আখড়া এলাকার ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, ‘কিছুদিন পর রাস্তায় যানজট বেড়ে যাবে। বিপুল পরিমাণ গরু আনা হয় বলে সুবিধামতো স্থানে গরু রাখা যায় না। তাই আগেভাগেই গরু নিয়ে এসেছি। এখন পছন্দমতো জায়গা পাওয়া যাবে।’

তবে কোনো গরু বিক্রি হচ্ছে না। কেউ কেউ তাঁদের হাটে নিয়ে আসা গরু বা ছাগলকে গোসল করাচ্ছেন।

গাবতলীর হাটে সবচেয়ে বড় গরু ও উট ওঠানো হয়েছে। ক্রেতার চেয়ে দর্শনার্থীর সংখ্যাই বেশি এ হাটে। ব্যবসায়ীরা বলছেন, আরো দু-একদিন পরেই গরু বিক্রি শুরু হবে। এখন মানুষ আসছে আর দেখে চলে যাচ্ছে।

এ বিষয়ে গরু ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, ‘মেহেরপুর থেকে গাবতলী হাটে গরু এনেছি। এখনো বিক্রি হচ্ছে না। মানুষ গরু দেখছে, ঘুরেফিরে চলে যাচ্ছে।’

এদিকে গাবতলী এলাকার একাধিক হাটের ইজারাদার জানান, মূলত দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বেপারীরা গরু নিয়ে আসছেন। বিশেষ করে সাতক্ষীরা, যশোর, সুনামগঞ্জ, নীলফামারী, কুড়িগ্রাম, কুষ্টিয়া, মেহেরপুর, মাদারীপুর, রাজবাড়ী, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুরসহ সীমান্তবর্তী এলাকাগুলো থেকে গরু নিয়ে আসছেন বেপারীরা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com