শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০৬:০৫ পূর্বাহ্ন

জঙ্গলে বাঁধা অবস্থায় ৪ বছর পার কাদেরের!

জঙ্গলে বাঁধা অবস্থায় ৪ বছর পার কাদেরের!

আব্দুল কাদেরের বাড়ি সাতক্ষীরা জেলার তালা উপজেলার খেশরা ইউনিয়নে। শাহাজাতপুর গ্রামের একটি জঙ্গলে তাকে প্রায় ৪ বছর শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে। অভিযোগ, তিনি মানসিক প্রতিবন্ধী।

৫৩ বছর বয়সী এই মানুষটির করুণ দশার খবর পেয়ে সেখানে পৌঁছে যান স্থানীয় সাংবাদিকরা। কথা বলেন, আব্দুল কাদেরে সঙ্গে। তবে কথায় তাকে ভারসাম্যহীন মনে হয়নি।

বৃহস্পতিবার (০১ আগষ্ট) বিকেলে সাংবাদিকদের কথা হয় কাদেরের সঙ্গে। সাংবাদিকদের প্রথমে তিনি সালাম বিনিময় করেন। পরে জীবনের নানা ঘটনার নির্ভুল বর্ণনা দেন। এ সময় শৈশব-কৈশোরের বহু স্মৃতির রোমন্থন করেন।

তাকে কোনো প্রশ্ন করা হলে ভালোভাবেই উত্তর দেন। তবে সাংবাদিকদের কাছে আকুতি করেন তাকে যেন, ক্ষণিকের জন্য হলেও যেন তাকে শিকল থেকে মুক্তি দেয়া হয়।

আব্দুল কাদের বলেন, আপনারা জানেন? আমি আমার ৪ বছরের মেয়ে ফাইমাকে কখনো কোলে নেইনি, আদর করতে পারিনি কখনো তাকে। আমাকে দূর থেকে দেখেই ভয়ে পালিয়ে যায়। এরপরই ফের কান্নায় ভেঙে পড়েন তিনি।

একপর্যায়ে তার সরল স্বীকারোক্তির নির্ভুলতা যাচাই করতে তার ঠিকানা জানতে চাইলে তিনি মুখে বলার পাশাপাশি খাতা-কলম চান লিখে দিতে। এরপর নির্ভুল ইংরেজিতে লিখেন তার বায়োডাটা।

এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান প্রভাষক রাজিব হোসেন রাজু বলেন, এমন অবস্থায় একজন মানুষ তার ইউনিয়নে নির্মম জীবন-যাপন করছেন তা তার জানা ছিল না। সম্প্রতি স্থানীয় এক ফায়ার সার্ভিস কর্মীর সহযোগিতায় দেখতে যান তাকে।

জানা যায়, আব্দুল কাদের ইকগাছার রাড়ুলি আর.কে.বি.কে হরিশচন্দ্র কলেজিয়েট ইনস্টিটিউট থেকে ১৯৮২ সালে মাধ্যমিক ও ১৯৮৫ সালে কপিলমুনি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন।

কিন্তু পারিবারিক ঝগড়ায় তাকে মারপিট করা হলে মস্তিস্কে আঘাত পান। এজন্য মাঝে-মধ্যে ভারসাম্য হারিয়ে ফেলেন।

পরে তাকে বিয়ে দেয়া হলে একটি কন্যা সন্তান জন্ম নেয়। এর কিছু দিন পর আবার বিয়ে দেয়া হয়। নতুন সংসারে দুই কন্যা সন্তানের জন্ম হয়।

কিন্তু পরিবারে অভিযোগ, ছোট মেয়ের জন্মের পরেই একেবারেই বিগড়ে যান কাদের। স্বজনদের ধরে মারপিট, ভাংচুর ও প্রতিবেশীদের ক্ষতিসাধন করতে থাকেন। এজন্য তাকে বাড়ি থেকে ৩শ’ ফুট দূরে বাগানের মধ্যে গাছে বেঁধে রাখা হয়েছে। সেখানেই কেটে গেছে ৪ বছর।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com