সোমবার, ১২ অগাস্ট ২০১৯, ০৩:০৪ অপরাহ্ন

অবিবাহিত মেয়েদের মোবাইল ব্যবহার নিষিদ্ধ!

অবিবাহিত মেয়েদের মোবাইল ব্যবহার নিষিদ্ধ!

ভারতের ছত্রিশগড়ের দেন্তাওয়ালা জেলার ১২টি গ্রামের ঠাকুর সম্প্রদায় নিজ বর্ণের বাইরে বিয়ে এবং অবিবাহিত মেয়েদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে। এই নিয়ম লঙ্ঘন করলে অভিযুক্তদের মোটা অঙ্কের জরিমানা গুনতে হবে।

দেন্তাওয়ালা জেলার ১২টি গ্রামের বাসিন্দারা গত ১৪ জুলাই এক বৈঠকে এ ধরনের ৯টি নির্দেশনামূলক নিয়ম জারি করেছে। ওই বৈঠকে এলাকার মহল্লা প্রধানগণসহ প্রায় ৮শ নেতা উপস্থিত ছিলেন।

সম্প্রতি এই জেলায় ভিন্ন বর্ণের মধ্যে বিয়ের বেশকিছু বিয়ের ঘটনায় ঠাকুর সম্প্রদায় এই নিয়ম করেছে বলে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে।

নিয়মে বলা হয়েছে, ঠাকুর সম্প্রদায়ের কোন মেয়ে যদি অন্য বর্ণের কোন ছেলের সঙ্গে প্রেম করে এবং বিয়ে করে তাহলে ওই মেয়ের পরিবারকে দেড় লাখ রুপি জরিমানা দিতে হবে। আর যদি এই সম্প্রদায়ের কোন ছেলে যদি অন্য বর্ণের মেয়েকে বিয়ে করে তবে তার পরিবারকে দুই লাখ টাকা জরিমানা দিতে হবে।

এছাড়া নিয়মে বলা হয়েছে, অবিবাহিত মেয়েরা মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। যদি তাদের হাতে মোবাইল ফোন দেখা যায় তাহলে তাদের মা-বাবাকে অভিযুক্ত করা হবে।

এই দুটিসহ নিয়মে উল্লেখিত বাকী ৭টি নির্দেশনা সবাইকে মেনে চলতে বলা হয়েছে। যারা এসব ভঙ্গ করবে তাদের শাস্তির ব্যবস্থা করা হবে বলে এতে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

ঠাকুর সম্প্রদায় সদস্য কংগ্রেসের এমএলএ গেনিবেন নাগাজি নিজ বর্ণের বাইরে বিয়ে এবং মেয়েদের মোবাইল ব্যবহার নিষিদ্ধের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, এই উদ্যোগের ফলে এ সংক্রান্ত ‘‘দুর্ঘটনা” বন্ধ হবে।


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com