মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ০৬:৩৬ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি :

নিউজ পোর্টাল ও আইপি টেলিভিশন  আজকাল২৪.কম-এ ঢাকা সিটির প্রতি থানা ও সারেদেশে "রিপোর্টার/সংবাদদাতা" নিয়োগ চলছে। আগ্রহীরা জীবন বৃত্তান্ত ইমেইল করুন aajkaalbd@gmail.com

শেষ পর্যন্ত পদত্যাগ করলেন রাহুল গান্ধী

শেষ পর্যন্ত পদত্যাগ করলেন রাহুল গান্ধী

ভারতের প্রভাবশালী রাজনৈতিক দল কংগ্রেসের প্রধান রাহুল গান্ধী শেষ পর্যন্ত নিজের পদত্যাগের সিদ্ধান্তে অনড় থাকার ঘোষণাই দিলেন। একইসঙ্গে তিনি বলেন, খবু দ্রুত কংগ্রেসে নতুন সভাপতি আসছে। এর জন্য নতুন সভাপতি নির্বাচনের জন্য ভোটের ব্যবস্থা করতে দলের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

গত ২৩ মে নির্বাচনে ভরাডুবি হবার পরপরই তিনি পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। ওই সিদ্ধান্ত বদলের জন্য তাকে অনুরোধ জানিয়ে আসছিলেন কংগ্রেসের বিভিন্ন পর্যায়ের নেতারা। তবে নিজের সিদ্ধান্তে অনড় রাহুল বুধবার দলীয় সভাপতির পদে না থাকার বিষয়ে তার অবস্থান স্পষ্ট করেছেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেছেন, আমি আর কংগ্রেস সভাপতি নই। আমি ইতোমধ্যে পদত্যাগ করেছি। কংগ্রেস ওয়ার্কিং কমিটি সিডব্লিউসির দ্রুতই বৈঠকে বসে নতুন কংগ্রেস সভাপতি নিয়ে সিদ্ধান্ত নেওয়া উচিৎ। নতুন সভাপতি নির্বাচনের প্রক্রিয়া জটিল হওয়ার আশঙ্কায় তিনি এর সঙ্গে জড়াবেন না বলে জানিয়েছেন। তবে তিনি দলে থেকে কাজ অব্যাহত রাখবেন বলে আশা প্রকাশ করেছেন।

এনডিটিভিকে কংগ্রেসের ঘনিষ্ঠ একটি সূত্র বলেছে, আগামী এক সপ্তাহের মধ্যে কংগ্রেসের নতুন সভাপতি হিসেবে একজনকে বেছে নেয়া হবে। একই সঙ্গে রাহুল গান্ধীর পদত্যাগপত্র চূড়ান্তভাবে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব মেনে নিয়েছে বলে ইঙ্গিত দিয়েছে ওই সূত্র।

গত লোকসভা নির্বাচনে মাত্র ৫২টি আসনে জয় পায় কংগ্রেস। অপরদিকে ৩০৩ আসনে জয়ী হয়ে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় বসে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন বিজেপি সরকার। নির্বাচনে এই পরাজয়ের নৈতিক দায় নিয়ে ২৫ মে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সভায় পদত্যাগপত্র জমা দেন রাহুল।

সে সময় তার পদত্যাগপত্র নাকচ করে উল্টো রাহুলকে দলের সব পর্যায়ে পরিবর্তন আনার ক্ষমতা দিয়েছিল ওয়ার্কিং কমিটি। এরপর কংগ্রেসের বিভিন্ন পর্যায়ের নেতারা রাহুলের প্রতি পদত্যাগপত্র প্রত্যাহারের অনুরোধ জানান। তিনি যাতে এই দায়িত্ব চালিয়ে যান সেজন্য দিল্লিতে কংগ্রেসের প্রধান কার্যালয়ের সামনে ধর্ণায় বসেন কর্মী-সমর্থকরা।

রাহুলকে পদত্যাগের সিদ্ধান্ত থেকে সরিয়ে আনার চেষ্টার অংশ হিসেবে দুই দিন আগে কংগ্রেস ক্ষমতাসীন রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীরা তার সঙ্গে সাক্ষাৎ করেন। তবে তাদের কারও কথায় কান দিলেন না ভারতের রাজনীতিতে প্রভাবশালী গান্ধী-নেহেরু পরিবারের উত্তরসূরি রাহুল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com