বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ০৭:৫৭ পূর্বাহ্ন

সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট ঘোষণা

সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট ঘোষণা

২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। বেলা ৩টায় একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন তিনি। পরে অর্থমন্ত্রী অসুস্থ বোধ করায় বাজেট প্রস্তাব উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে, এনবিআরের মাধ্যমে আয় হবে তিন লাখ ২৫ হাজার ৬শ কোটি টাকা। আর এনবিআর বহির্ভূত খাত থেকে কর সাড়ে ১৪ হাজার কোটি, কর ব্যতীত প্রাপ্তি ৩৭ হাজার কোটি টাকা এবং বিদেশি অনুদান ৪ হাজার ১৬৮ কোটি টাকা ধরা হয়েছে।

আগামী অর্থবছরে মূল্যস্ফীতির লক্ষ্য সাড়ে ৫ শতাংশ। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা।

অর্থমন্ত্রী জানান, এবারের বাজেটে লক্ষ্য কৃষি, শিল্প, ব্যবসা, রপ্তানি, আবাসন ও সেবাখাতসহ সব ধরণের ব্যবসাখাতে প্রতিযোগিতামূলক অবস্থানে নিয়ে যাওয়া। এছাড়া দারিদ্র কমিয়ে কর্মসংস্থান সৃষ্টি ও বিদেশি বিনিয়োগ বাস্তবায়ন করাও বাজেটের লক্ষ্য। ব্যক্তিশ্রেণীর আয়কর সীমায় কোনো পরিবর্তন আনা হয়নি। দীর্ঘদিন বন্ধ থাকা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রস্তাবও করা হয়েছে বাজেটে ঘোষণা।

এদিকে, ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ খাত থেকে নেয়া হবে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। এর মধ্যে, ব্যাংক ব্যবস্থা থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা এবং জাতীয় সঞ্চয়পত্র থেকে ২৭ হাজার কোটি টাকা নেয়ার পরিকল্পনা করা হয়েছে। এছাড়া ভর্তুকি, প্রণোদনা ও নগদ ঋণ বাবদ ধরা হতে পারে ৫০ হাজার ৬শ কোটি টাকা।

নতুন বাজেটে মূল্যস্ফীতির চাপ ৫ দশমিক ৫ শতাংশে রাখার পরিকল্পনা করা হচ্ছে। আগামী অর্থবছরের জন্য দুই লাখ দুই হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপি চূড়ান্ত করা হয়েছে।

এর আগে সংসদ ভবনে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বিশেষে বৈঠকে অনুমোদন দেয়া হয় প্রস্তাবিত বাজেটের। মাসব্যাপী আলোচনার পর আগামী ৩০শে জুন পাশ হবে নতুন বাজেট।


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com