বুধবার, ২৪ জুলাই ২০১৯, ০১:৩৫ অপরাহ্ন

মিয়ানমারের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ

মিয়ানমারের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। এতে ইসলামি দেশগুলোর সংগঠন ওআইসির পূর্ণ সমর্থন রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। অন্যদিকে, শান্তিপূর্ণভাবে রোহিঙ্গা সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন বিভিন্ন দেশের কুটনীতিকরা।

মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে রোহিঙ্গাদের বাংলাদেশে আসার দু’বছর হতে চললেও শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে তাদের ফিরিয়ে দেয়ার কাজ শুরু করা যায়নি। অথচ রোহিঙ্গাদের কারণে উপকুলীয় এলাকায় সন্ত্রাসী কর্মকাণ্ড বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এমন অবস্থায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিভিন্ন দেশের কুটনীতিকদের আবারো এ বিষয়ে ব্রিফ করলেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে মিয়ানমারের কথা না রাখা এবং মিথ্যাচারের বিষয়টিও তুলে ধরেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমাদের এই মামলায় গাম্বিয়ার আটর্নি জেনারেল নেতৃত্ব দিচ্ছেন। তিনি এ বিষয়ে যথেষ্ট অভিজ্ঞ। এর আগেও তিনি এমন মামলা পরিচালনা করেছেন। ওআইসির সবগুলো দেশ আমাদের সমর্থন দিয়েছে। তারা বলেছে, এই মামলা নিষ্পত্তিতে আমাদেরকে সব ধরণের সহায়তা করবে।

বৈঠকে অংশ নেয়া বিভিন্ন দেশের কুটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রধানরা জানান, তারা চান শান্তিপূর্ণ পরিবেশে আলোচনার মাধ্যমে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়াকে এগিয়ে নিতে।

নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন বলেন, আমরা সহায়তা দিচ্ছি এর মানে হচ্ছে মিয়ানমার যেন এ বিষয়ে আরও সচেষ্ট থাকে। আমরা মনে করি আলোচনার মাধ্যমেই এই সমস্যার সমাধান করা সম্ভব হবে। কারণ বর্তমান পরিস্থিতি খুবই জটিল।

বৈঠকে মিয়ানমারের মিথ্যাচার সবার সামনে তুলে ধরতে এবং তাদের ওপর আবার চাপ তৈরি করতে কুটনীতিকদের প্রতি আহ্বান জানানো হয়।


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com