রবিবার, ১৬ জুন ২০১৯, ০৮:১২ পূর্বাহ্ন

সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তিতে ডিআরইউ’র উদ্বেগ

সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তিতে ডিআরইউ’র উদ্বেগ

বিচারাধীন বিষয় নিয়ে সংবাদ পরিবেশনে বিরত থাকতে সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়ে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রারের দেওয়া বিজ্ঞপ্তিতে উদ্বেগ জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এতে গণমাধ্যমকর্মীদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। কেননা, আদালতে প্রতিদিন যেসব মামলার সংবাদ সংগ্রহ করে গণমাধ্যমকর্মীরা, তার সবই বিচারাধীন। বিজ্ঞপ্তিতে বিষয়টি পরিষ্কার হয়নি।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে সভাপতি ইলিয়াস হোসেন ও সাধারণ সম্পাদক কবির আহমেদ খান বলেন, ‘বিচারাধীন বিষয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে যথাযথ নিয়ম ও নীতিমালা মেনেই কাজ করে সংবাদকর্মীরা।

দীর্ঘ কয়েক দশক ধরে আদালতে কর্মরত সাংবাদিকরা বঙ্গবন্ধু হত্যা মামলা, জেল হত্যা মামলা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলার শুনানিতে উপস্থিত থেকে প্রতিবেদন পরিবেশন করে আসছেন। এর পরিপ্রেক্ষিতে দেশের মানুষ মামলার খুঁটিনাটি বিষয়ে জানতে পেরেছে।
Bellow Post-Green View

এর মাধ্যমে বিচার বিভাগের স্বচ্ছতা প্রতিষ্ঠায় সহায়ক ভূমিকা রেখে আসছে গণমাধ্যম। বিচার বিভাগের স্বাধীনতা প্রতিষ্ঠায় ও গণমাধ্যমের ভূমিকা গৌরবোজ্জ্বল। বিভিন্ন সময়ে বর্তমান ও সাবেক প্রধান বিচারপতিরাও সাংবাদিকদের প্রশংসা করেছেন।

বৃহস্পতিবার হঠাৎ এই বিজ্ঞপ্তি প্রকাশে স্বাধীন বিচার বিভাগ ও মুক্ত গণমাধ্যমের ভূমিকা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। আশা করি, প্রকাশিত বিজ্ঞপ্তি প্রত্যাহারের মাধ্যমে এই অস্বস্তি দূর করবেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।’

গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্টার মো: গোলাম রাব্বানী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ অনুরোধ করা হয়: ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে, কোন কোন ইলেক্ট্রনিক মিডিয়া তাদের চ্যানেলে এবং কোন কোন প্রিন্ট মিডিয়া তাদের পত্রিকায় বিচারাধীন মামলা সংক্রান্ত বিষয়ে সংবাদ পরিবেশন, স্ক্রল করছে, যা একেবারেই অনভিপ্রেত।

‘এমতাবস্থায়, বিচারাধীন কোন বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com