শুক্রবার, ১৪ জুন ২০১৯, ০১:২৭ অপরাহ্ন

ধানের দাম নিয়ে সরকার চিন্তিত: কৃষিমন্ত্রী

ধানের দাম নিয়ে সরকার চিন্তিত: কৃষিমন্ত্রী

বর্তমান বাজারে ধানের মূল্য অস্বাভাবিক রকম পড়ে যাওয়ায় সরকার তা নিয়ে চিন্তিত মন্তব্য করে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, আমরা এ অবস্থা থেকে উত্তরণের চেষ্টা করছি৷ এটা সাময়িক, দ্রুত সময়ের মধ্যেই এ সংঙ্কট কেটে যাবে।

শনিবার বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত ‘কৃষকরত্ন জননেত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উপলক্ষ্যে আলোচনা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

ধানের দাম নিয়ে কৃষিমন্ত্রী বলেন: ধানের দাম কমে যাওয়ায় সরকারের উচ্চ পর্যায় গভীর চিন্তিত। কৃষকরা কী শুধু ধানের দাম পান না? কৃষকরা যখন সবজি করে সবজির দাম পান না, এই কারওয়ান বাজারে…পত্র পত্রিকায় এ সংক্রান্ত খবর বহুবার এসেছে।

‘‘সুদূর ঈশ্বরদী থেকে কপি নিয়ে এসেছেন, কপির দাম পান না। কৃষকরা ট্রাক রেখে পালিয়ে গেছেন। টমেটোর ক্ষেত্রেও এরকম, টমেটো বিক্রি হয় না, দুই টাকা কেজি টমেটো। দশটা ফুলকপি পাঁচ টাকায় বিক্রি হয়। এদেশের কৃষকরা নানা অভাবে দুখী ছিলেন। শেখ হাসিনা কৃষক-শ্রমিকের জীবনের পরিবর্তনের জন্য সংগ্রাম লড়াই করছেন।’’

কৃষক ধানের দাম না পাওয়ার পেছনে উৎপাদন বৃদ্ধির কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আজকে এই যে ধানের দাম পাচ্ছেন না কৃষক; ধানের উৎপাদন অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে, গত বোরোতে অনেক ধান হয়েছে, আমন আমাদের টার্গেট ছিল এক কোটি চল্লিশ লাখ টন, সেটা বেড়ে হয়েছে এক কোটি ৫৩ লাখ টন। ১৩ লাখ টন ধানের উৎপাদন আমাদের টার্গেটের বেশি উৎপাদন হয়েছে।

আলুর উৎপাদন আমাদের দরকার ৬০-৭০ লাখ টন, সেখানে উৎপাদন হয়েছে এক কোটি তিন লাখ টন। ৩৩ লাখ টন আলু বেশি হয়েছে, চাষিরা বিক্রি করতে পারছেন না। এটা কোন জাদু বলে হয় নাই, কোন আলাউদ্দিনের আশ্চর্য প্রদীপের আলোতে হয় নাই, এটা হয়েছে শেখ হাসিনার কৃষিবান্ধব কর্মসূচির জন্য, তার দূরদর্শিতার জন্য।

কৃষিমন্ত্রী বলেন: আজকে বাংলাদেশে ধান কাটার শ্রমিক পাওয়া যায় না এবং শ্রমিক পাওয়া যায় না বলেই ধান চাষ করে মানুষের লাভ হচ্ছে না। এজন্য সরকার খুবই চিন্তিত। প্রধানমন্ত্রীসহ এ নিয়ে আমরা চিন্তা করছি।

কৃষক লীগের সভাপতি মো. মোতাহার হোসেন মোল্লার সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী প্রমুখ।


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com