সোমবার, ২০ মে ২০১৯, ০১:৩১ পূর্বাহ্ন

এবার ভাঙ্গনের সুর জাতীয় ঐক্যফ্রন্টেও

এবার ভাঙ্গনের সুর জাতীয় ঐক্যফ্রন্টেও

নিজস্ব প্রতিবেদক:

বিশ দলীয় জোটের পর এবার ভাঙ্গনের সুর জাতীয় ঐক্যফ্রন্টেও। কার্যক্রমে অসংগতির অভিযোগ তুলে এরইমধ্যে ফ্রন্ট ছাড়ার হুমকি দিয়েছেন কৃষক শ্রমিক জনতা লীগের বঙ্গবীর কাদের সিদ্দিকী।

তার সিদ্ধান্তে একমত পোষণ করেছেন নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না। বিএনপি’র রাজনৈতিক সিদ্ধান্তহীনতার কারণেই এমন অস্থিরতা বলে মনে করেন তিনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বিএনপি, গণফোরাম, জাসদ-রব, নাগরিক ঐক্য ও কৃষক শ্রমিক জনতা লীগের সমন্বয়ে আত্মপ্রকাশ করে জাতীয় ঐক্যফ্রন্ট। নির্বাচনেও অংশ নেয় জোটগতভাবে। কিন্তু ভরাডুবির পর গত চারমাসে ক্রমান্বয়ে আবেদন হারাতে থাকে ডক্টর কামাল হোসেনের নেতৃত্বাধীন এই ফ্রন্ট।

নির্বাচন প্রত্যাখান ও শপথ না নেয়ার জোটগত সিদ্ধান্ত ঘোষণা করা হয়। কিন্তু প্রথমে গণফোরাম ও পরে বিএনপি’র সংসদ সদস্যদের শপথের মধ্যদিয়ে অনাস্থার সূত্রপাত ফ্রন্টের রাজনীতিতে। যার বহি:প্রকাশ সম্প্রতি ফ্রন্টে অসঙ্গতির অভিযোগ তুলে বঙ্গবীর কাদের সিদ্দিকীর জোট ছাড়ার হুমকি।

কাদের সিদ্দিকীর এমন অভিযোগ স্বীকার করছেন ফ্রন্টের অন্যতম শরিক নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তার মতে, মূলত নির্বাচনের পর জোটগতভাবে ভুল সিদ্ধান্তের আবর্তে ঘুরছে ঐক্যফ্রন্ট। এজন্য বিএনপি’র সিদ্ধান্তহীনতাকেই দায়ি করছেন মান্না।

ঐক্যফ্রন্টকে শক্তিশালী করার পাশাপাশি এর পরিধি বাড়াতে যুগোপযোগী সিদ্ধান্ত নিতে হবে বলে মনে করেন তিনি। এদিকে, ফ্রন্ট নিয়ে অস্থিরতা কিংবা অসঙ্গতির অভিযোগ উঠলেও এতে কোন সমস্যা দেখছেন না বিএনপি নেতারা। তাদের মতে, ঐক্যফ্রন্ট কোন স্থায়ী রাজনৈতিক জোট নয়।

বিএনপি বা শরিক দলের পক্ষ থেকে সাম্প্রতিক অস্থিরতাকে পাশ কাটানোর চেষ্টা চললেও ফ্রন্টের নেতৃত্বের প্রশ্ন থেকে শুরু করে পারস্পারিক আস্থার যে ঘাটতি তৈরি হয়েছে তা এখন দৃশ্যমান।


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com