মঙ্গলবার, ২১ মে ২০১৯, ০৯:৫২ অপরাহ্ন

লোকসানে ভারাক্রান্ত রাষ্ট্রায়ত্ত্ব পাটকলগুলো

লোকসানে ভারাক্রান্ত রাষ্ট্রায়ত্ত্ব পাটকলগুলো

নিজস্ব প্রতিবেদক: 

অতিরিক্ত উৎপাদন খরচ, পুরনো যন্ত্রপাতি, পণ্যের নতুন বাজার খুঁজে না পাওয়া আর কর্মকর্তাদের অদক্ষতার কারণে লোকসানে ভারাক্রান্ত রাষ্ট্রায়ত্ত্ব অধিকাংশ পাটকল।

বিজেএমসি বলছে, সরকারের সব পাটকলের চিত্র এক নয়। রাষ্ট্রায়ত্ত্ব ২৫টি পাটকলের মধ্যে ঢাকা ও খুলনা অঞ্চলের ১১টি পাটকলে ধর্মঘট চললেও চট্টগ্রামের পাটকলগুলো চলছে ভালভাবেই।

বাংলাদেশ পাটকল কর্পোরেশন-বিজেএমসির অধীনে সরকারি পাটকল রয়েছে ২৫টি। এর মধ্যে কেবল খুলনা ও ঢাকা অঞ্চলের ১১টি কারখানায় শ্রমিকরা ধর্মঘট পালন করছে বকেয়া বেতনের দাবিতে।

সরকারি পাটকলে উৎপাদন খরচ বেশি হওয়ায় বেসরকারি কারখানার সাথে প্রতিযোগিতায় পেরে উঠছে না। সরকারি পাটকলে প্রয়োজনের চেয়ে জনবল বেশি। সরকারের কাছে অর্থ পেতে দীর্ঘ সময় লাগায় সাশ্রয়ী দামে পাটও কিনতে পারে না বিজেএমসি।

কয়েক বছরে নতুন বাজার খুঁজে না পাওয়ায় পণ্যের মজুদ বেড়েছে। এসব কারণে রাষ্ট্রায়ত্ত্ব পাটকলগুলো দীর্ঘদিন ধরেই লোকসানের মুখে রয়েছে বলে জানান বিজেএমসির চেয়ারম্যান।

এসব সমস্যা থেকে উত্তোরণের জন্য পাট পণ্যের উৎপাদন রীতিতে পরিবর্তন, আধুনিক যন্ত্রপাতি সংযোজন ও বিজেএমসির কর্মকর্তাদের দীর্ঘদিনের মানসিকতার পরিবর্তন প্রয়োজন বলে জানান তিনি।

রাষ্ট্রায়ত্ত্ব পাটকলগুলোতে স্থায়ী ও অস্থায়ীভাবে ৬০ থেকে ৭০ হাজার শ্রমিক কাজ করে। আর এর সাথে পাট চাষী ও ব্যবসায়ী মিলে পাট বাণিজ্যে প্রায় ৪ কোটি মানুষের জীবন-জীবিকা নির্ভর করে।


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com