শনিবার, ১৩ জুলাই ২০১৯, ০১:৪৪ পূর্বাহ্ন

সমুদ্রে ফেলা বর্জ্য প্লাস্টিক ব্যবহার করে জার্সি

সমুদ্রে ফেলা বর্জ্য প্লাস্টিক ব্যবহার করে জার্সি

এবার শ্রীলঙ্কার জার্সি নিয়ে শুরু হয়েছে আলোচনা। ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপের জন্য প্রতিটা অংশগ্রহণকারী দেশ নতুন জার্সি তৈরি করেছে। যদিও শেষ হয়েছে বাংলাদেশের জার্সি নিয়ে আলোচনা-সমালোচনা। তবে এবার শুরু হয়েছে শ্রীলঙ্কার জার্সি নিয়ে আলোচনা।

তবে শ্রীলঙ্কার জার্সি নিয়ে এই আলোচনাটা নেতিবাচক নয়, প্রশংসার। সমুদ্রে ফেলা বর্জ্য প্লাস্টিক ব্যবহার করে বানানো হয়েছে শ্রীলঙ্কার জার্সি। নিজেদের চিরায়ত ধারা থেকেও বেরিয়ে এসেছে তারা। জাতীয় বীরত্বের প্রতীক সিংহের ছবি ছোট করে দিয়ে তারা সমুদ্রে বাস করা কচ্ছপের ছবি বড় করে ব্যবহার করেছে। মূলত সমুদ্রের জীব বৈচিত্র্য রক্ষার্তেই এমন উদ্যোগ নিয়েছে লঙ্কানরা।

দীর্ঘদিন ধরে প্লাস্টিকের ব্যবহার কমানোর চেষ্টা করে আসছে শ্রীলঙ্কার নৌবাহিনী। যে কারণে প্লাস্টিককে রিসাইকেল করে তা আবারও ব্যবহার করার উপযোগী করে তুলছে তারা। এটাই শ্রীলঙ্কা দলের জার্সির মূল বার্তা। অর্থাৎ, প্লাস্টিকের পরিমিত ও পুনর্ব্যবহার সম্পর্কে বিশ্ববাসীকে সচেতন করতে শ্রীলঙ্কার বিশ্বকাপ জার্সিকে বেছে নিয়েছে দেশটির নৌবাহিনী।

জার্সির মাধ্যমে সামুদ্রিক কচ্ছপ বাঁচানোর যে বার্তা লঙ্কানরা দিয়েছে, সেটা শুধু একটি নির্দিষ্ট প্রাণীকে বাঁচনোর জন্য নয়। প্লাস্টিক বর্জ্যর কারণে সমুদ্রের তলদেশের সব প্রাণীকূল বাঁচানোর বার্তা দিয়েছে তারা।

শ্রীলঙ্কা তাদের চিরায়ত গাঢ় নীল ও হলুদের সংমিশ্রণে যে জার্সিটি তৈরি করেছে, সেখানে সামুদ্রিক কচ্ছপের ছবি দেওয়া হয়েছে। এমন বার্তা দেওয়ার পাশাপাশি ডিজাইনেও দারুণ ভিন্নতা এনেছে তারা। সব মিলিয়ে শ্রীলঙ্কার বিশ্বকাপ জার্সিটি নজর কেড়েছে সবার।


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com