বৃহস্পতিবার, ১৫ অগাস্ট ২০১৯, ১১:৩৮ অপরাহ্ন

সুদানে জরুরি অবস্থা জারি

সুদানে জরুরি অবস্থা জারি

খাদ্যদ্রব্য এবং জ্বালানিতে সরকারি ভর্তুকি কমানোর সিদ্ধান্ত ঘিরে সুদানে অস্থিতিশীল পরিস্থিতে দেশে এক বছরের জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ওমর আল-বশির।

শুক্রবার জাতির উদ্দেশে টেলিভিশন ভাষণে এ ঘোষণা দেন তিনি।

জরুরি অবস্থা জারির সঙ্গে সুদানের ১৮ রাজ্যে ফেডারেল গর্ভনমেন্ট ব্যবস্থা ভেঙে দিয়েছেন প্রেসিডেন্ট ওমর। সব গভর্নরকে পদচ্যুত করে সেগুলোতে সেনা অফিসারদের নিয়োগ দেয়া হয়েছে।

আরও এক মেয়াদে তাকে ক্ষমতায় রাখতে সংবিধানে পরিবর্তনের যে পরিকল্পনা নেয়া হয়েছিল তা থেকেও আপাতত বিরত থাকার নির্দেশও দিয়েছেন ওমর।

এ কারণে সুদানের জাতীয় নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থা (এনআইএসএস) ধারণা করছে, প্রেসিডেন্ট ওমরের ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর সম্ভাবনা রয়েছে।

গত ডিসেম্বরে জনগণের জন্য খাদ্যদ্রব্য এবং জ্বালানির ওপর থেকে সরকারি ভর্তুকি কমানোর সিদ্ধান্ত ঘিরে বেশ কয়েক সপ্তাহ ধরে অস্থিতিশীলতা চলছে সুদানে। ঐ সিদ্ধান্তের প্রতিবাদে পরবর্তীতে প্রেসিডেন্ট ওমর আল-বশিরের ৩০ বছরের শাসন বিরোধী আন্দোলনে রুপ নেয়। এ ঘটনায় এ পর্যন্ত ১০০০ জন সাধারণ জনগণ গ্রেপ্তারের খবর জানা গেছে।

১৯৮৯ সালে এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় এসেছিলেন ওমর আল বশির। এরপর থেকে নির্বাচনগুলোতে টানা বিজয়ী হয়ে সুদান শাসন করছেন তিনি।


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com