সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০২:৫৮ অপরাহ্ন

ছুটিতে ঘুরে আসুন শ্রীমঙ্গলের রাবার বাগান থেকে

ছুটিতে ঘুরে আসুন শ্রীমঙ্গলের রাবার বাগান থেকে

যতদূর চোখ যায় সুউচ্চ বৃক্ষের সারি। ঠিক যেন স্কেল দিয়ে মেপে মেপে একই সমান্তরালে লাগানো গাছগুলো। চমৎকার রাবার বাগানটি দেখেত চাইলে আপনাকে যেতে হবে মৌলভীবাজারে। শ্রীমঙ্গলের রাবার বাগান থেকে ঘুরে আসতে পারেন ঈদের ছুটিতে।

লাউয়াছড়া সড়কের বিটিআর চা বাগানের এক-পাশে রাবার বাগান দক্ষিণ পাশে চা বাগান

শ্রীমঙ্গল জেমস ফিনলে টি কোম্পানির রাবার বাগানের এই সৌন্দর্য অকৃত্রিম। কোথাও দুই ধারে আবার কোনও জায়গায় একধারে চা বাগান একধারে রাবার বাগানের হাজারও গাছ, এরই মাঝখানে সুবিশাল পথ। যেমন লাউয়াছড়া যেতে রাস্তার বাম পাশে রাবারের সারি সারি গাছও ডানপাশে চা বাগান। আবার কালিঘাট রোডস্থ ফুলছড়া বাগানে যেতে রাস্তার দুপাশে পড়বে হাজার হাজার রাবার গাছ।

বাগানটির অন্যতম সৌন্দর্য হলো এটি একেক ঋতুতে একেক রকম সাজে সজ্জিত হয়। শীতকালে গাছের সব পাতা ঝরে গিয়ে যেমন রিক্ত হয়, তেমনি বর্ষায় ফিরে পায় নতুন যৌবন।

রাবার বাগান

বিটিআরআই চা বাগান এলাকায় রাবার বাগানের পাশেই রয়েছে টি রিসোর্ট গেস্টহাউস। চারদিকে নানা রঙের ফুলের গাছ, তারই মাঝে বাংলো ভবন। রঙিন চালের ছাউনিতে গেস্ট হাউসটি যেন প্রকৃতিরই একটি অংশ। বৃষ্টির দিনে মেলে বৃষ্টি বিলাসের সুযোগ। এমন বর্ষার দিনে এক কাপ চা খেতে খেতে বৃষ্টি দেখার মজাই আলাদা।
বাগানের প্রতিটি গাছের পাতা থেকে বৃষ্টি ঝরে পড়ার অপরূপ দৃশ্য যেমন উপভোগ করতে পারবেন, তেমনি টিনের চালে বৃষ্টি পড়ার অপূর্ব আমেজও নিয়ে আসবে ভিন্ন মাত্রা।
চা বাগানের ভেতরে সুবিশাল কারখানা, যেখানে রাবারশিট তৈরি করা হয়। সকালে দুধের মতো সাদা কাঁচা রাবার সংগ্রহ করে জমা করে রাখা হয় বড় বড় হাউসে। সেখান থেকে নানা প্রক্রিয়াজাতকরণ ও মেশিনের ব্যবহারের মাধ্যমে তৈরি করা হয় রাবারশিট। এই রাবারশিট শুকানো ও আগুনে তাপ দিয়ে লালচে ভাব না হওয়া পর্যন্ত তাপ দেওয়া হয়। সব মিলিয়ে প্রকৃতির কাছাকাছি চমৎকার কিছু সময় কাটাতে চাইলে ঈদের এই ছুটিতে ঘুরে আসতে পারেন শ্রীমঙ্গল থেকে।

জেনে নিন
রাবার বাগানের সৌন্দর্য উপভোগ করার জন্য কিছুদিন থাকতে চাইলে ছোট ছোট কটেজ রয়েছে। ভাড়া কক্ষভেদে ১ হাজার থেকে ১ হাজার ৫০০ টাকা পর্যন্ত পড়বে। তবে বিশেষ অনুমতি সাপেক্ষে জেরিন চা বাগানের বাংলোতে থাকার সুযোগ রয়েছে। সাতগাঁও চা বাগানেও থাকার ব্যবস্থা আছে। আবার লাউয়াছড়া সংলগ্ন লাউয়াছড়া ইকো কটেজে কম রেইটে রাত্রিযাপন করতে পারবেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com