রবিবার, ২৬ মে ২০১৯, ০৪:১২ পূর্বাহ্ন

শীত উৎসবের চিরন্তন অনুষঙ্গ পিঠা

শীত উৎসবের চিরন্তন অনুষঙ্গ পিঠা

নিজস্ব প্রতিবেদক: 

শীতের সাথে দেশের মানুষের পিঠার সম্পর্ক নিবিড়। পিঠা তৈরির উপাদানগুলোর সাথেও আছে এই ঋতুর প্রকৃতির সম্পর্ক। শীতের উৎসবের চিরন্তন বড় উপলক্ষ পিঠা, যার স্বাদে, গন্ধে, রূপে বৈচিত্র্যও দেখা যায় অঞ্চল ভেদে।

রস পাড়ার শৈল্পিক এই দৃশ্য শীত এলেই দেখা যায়। এই ঋতুতে খেজুর গাছের সঙ্গী হয় মাটির এমন হাড়ি। গাছি বলে তাদের যারা গাচে ওঠেন এই হাড়ি পাততে।

ভোর-সকালে খেজুরের কাঁচা রস খাওয়া সে কেবল এই শীতেই সুযোগ হয়। শহর, বিশেষ করে রাজধানীর মানুষ এই রসের সুধা পান করতে নাগরিক ব্যস্ততা ফেলে ছুঁটে যায় গ্রামে। এই রসের বহুমূখী রসালো ব্যবুহার সমৃদ্ধ করে শীতের খাদ্য তালিকাকে। টাটকা রস চুলায় জ্বাল দিয়ে তৈরি গুড় ব্যবহার হয় পিঠায়। তিন ধরনের গুড় বাজারজাত হয় দেশে।
একটা সময় পিঠার জন্য হতো ঢেঁকিতে করা চালের গুড়া। আধুনিকতা সেই প্রচলন কমিয়েছে, তবে এখনো আছে কোথাও কোথাও। পিঠার জন্য ঘরে তৈরি চালের গুড়ির পক্ষে গ্রামীন নারীদের আছে ব্যাখ্যা।

প্রায় ১৫০ রকমের পিঠার খোঁজ মেলে বাঙালি সংস্কৃতিতে। অঞ্চলভেদে একই পিঠার ভিন্ননাম হয়। ছোট ছোট জাতি গোষ্ঠিগুলোর পিঠায়ও আছে বৈচিত্র। পিঠার প্রচলন মূলত ভারতীয় উপমহাদেশ থেকেÑ এমনটা বলছেন একজন গবেষক।

সময়ের বিবর্তনে অনেক গৃহিনী ঘরের এই সৌখিন এই খাবারকে নিজের আয়ের উৎস হিসেবে কুঁজে পেয়েছেন। এমন একজন বিভিন্ন সুপার স্টোরসহ পিঠা উৎসবের মতো বড় অনুষ্ঠানেও চাহিদামতো পিঠা সরবরাহ করেন।

নতুন প্রজন্মের কাছে শীতের নাশতায় ফাস্টফুডের জায়গায় পিঠার কদর বাড়ছে গত ১৫ বছর ধরে, জানান রাজধানীর এক পরিচিত পিঠার দোকানের মালিক। অন্যেরাও জানান কিভাবে শীতে পিঠার চাহিদা বি¯তৃত হয়।

শীতের পিঠা নিয়ে বাংলা সহিত্যে কিংবদন্তী সাহিত্যিক ও শিল্পীদের আছে গান, সাহিত্যকর্ম। যা চিরকালীন শীতের এই সংস্কৃতিকে তুলে ধরে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com