শনিবার, ১৭ অগাস্ট ২০১৯, ০৪:৫৪ পূর্বাহ্ন

বেদখল রাজধানীর জুরাইন রেলওয়ের জমি

বেদখল রাজধানীর জুরাইন রেলওয়ের জমি

নিজস্ব প্রতিবেদক : 

রাজধানীর জুরাইন নিউ সুপার মার্কেটের কাছে রেললাইন ঘেঁষে গড়ে উঠেছে সারি সারি দোকান। তরিতরকারিসহ সব ধরণের নিত্যপণ্যের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। রেলওয়ের জায়গায় গড়ে ওঠা এসব দোকানে একটু কম দামে জিনিসপত্র কিনতে ভিড় করেন নিু আয়ের মানুষ।

রেলওয়ে সূত্র জানায়- ঢাকা বিভাগে তাদের জমির পরিমাণ ১৬ হাজার ৭শ’ একর। এরমধ্যে, রেল লাইনের পাশে গড়ে ওঠা বস্তির দখলে রয়েছে ৫শ’ একরের বেশি। জুরাইনের মতোই গেন্ডারিয়া, কারওয়ান বাজার হতে নাখাল পাড়া পর্যন্ত রেলের জমি এখন বস্তির দখলে। রেল চালকরা বলছেন, দুর্ঘটনার বেশিরভাগই হয় এসব বস্তির কারণে।

উচ্ছেদ করার পরেও নানা কারণে আবারো রেল লাইনের ধারে গড়ে ওঠে বাজার ও বস্তি। বুয়েটের নগর পরিকল্পনাবিদ মোসলেহ উদ্দিন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ ও অপরাধ বিশ্লেষক তৌহিদুল হক জানান, ভাসমান মানুষের বাসস্থান ও কর্মসংস্থানের নিশ্চয়তা না থাকায় বারবার রেলের জায়গায় গড়ে উঠছে অবৈধ স্থাপনা।

২০১৪ সালের বস্তি সুমারী অনুযায়ী দেশে ৩ থেকে ৪ ফিটের এমন বস্তি ঘরের সংখ্যা ৫ লাখ ৯৪ হাজার ৮৬১ টি। আর এসব বস্তিতে বসবাসকারীর সংখ্যা ২২ লাখ ৩২ হাজার ১১৪জন। রেল লাইন কেন্দ্রিক বস্তিতে বসবাসকারীদের নিয়ে আলাদা কোন জরিপ না হলেও, সংশ্লিষ্টদের ধারণা মোট বস্তিবাসীর ৩৭ শতাংশ মানুষ থাকেন রেল লাইনকেন্দ্রিক এসব বস্তিতে।


© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com