রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ০১:৩৬ অপরাহ্ন

বিশেষ বিজ্ঞপ্তি :

নিউজ পোর্টাল ও আইপি টেলিভিশন  আজকাল২৪.কম-এ ঢাকা সিটির প্রতি থানা ও সারেদেশে "রিপোর্টার/সংবাদদাতা" নিয়োগ চলছে। আগ্রহীরা জীবন বৃত্তান্ত ইমেইল করুন aajkaalbd@gmail.com

ব্র্যান্ড ভ্যালুর তালিকায় বিশ্বে ৩৯তম অবস্থানে বাংলাদেশ

ব্র্যান্ড ভ্যালুর তালিকায় বিশ্বে ৩৯তম অবস্থানে বাংলাদেশ

আজকাল প্রতিবেদক: 

ব্র্যান্ড ভ্যালুর তালিকায় বাংলাদেশ বিশ্বে ৩৯তম অবস্থানে রয়েছে বলে জানিয়েছে লন্ডন-ভিত্তিক একটি জরিপ প্রতিষ্ঠান।

‘ব্র্যান্ড ফাইন্যান্স’ পরিচালিত ‘নেশন ব্র্যান্ডস ২০১৮’ শিরোনামে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, এবছর বাংলাদেশের ব্র্যান্ড ভ্যালু ২৫৭ বিলিয়ন ডলার যা ২০১৭ সালের তুলনায় ২৪ শতাংশ বেশি। চলতি মাসে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

এদিকে, ২৫ হাজার ৮৯৯ বিলিয়ন ডলারের ব্র্যান্ড ভ্যালু নিয়ে ‘ব্র্যান্ড আমেরিকা’ এই তালিকার শীর্ষে অবস্থান করছে। এরপরের অবস্থানে রয়েছে চীন, জার্মানি এবং ইংল্যান্ড। এছাড়াও, দুই হাজার ১৫৯ বিলিয়ন ব্র্যান্ড ভ্যালু নিয়ে বাংলাদেশের প্রতিবেশী ভারত তালিকায় নবম অবস্থানে রয়েছে।

যেভাবে তৈরি হয়েছে তালিকাটি

প্রতিবেদনটিতে বলা হয়, একটি দেশের বিনিয়োগ, সমাজব্যবস্থা, পণ্য, সেবা এবং জিডিপি পর্যালোচনা করে এই তালিকাটি প্রকাশ করা হয়েছে।

শাসন প্রক্রিয়া, বাজার এবং জনগণের ওপর নির্ভর করে একটি দেশে বিনিয়োগ করা হয়। এছাড়াও, সমাজব্যবস্থার মধ্যে রয়েছে বিচারব্যবস্থা, সামাজিক নিরাপত্তা, জীবনযাত্রার মান এবং করপোরেটের নিয়মাবলী।

পণ্য এবং সেবার মানে রয়েছে বাজার, পর্যটন এবং শাসনপ্রক্রিয়া।

ব্র্যান্ড ফাইন্যান্স-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড হেইগ বলেন, একটি দেশের জাতীয় ইমেজের ওপর ভিত্তি করেই সেই দেশটিতে বিনিয়োগ করা হয় এবং বিশ্ববাজারে সেই দেশের পণ্য রপ্তানির পরিমাণ নির্ভর করে।

ব্র্যান্ড ফাইন্যান্স কি?

ব্র্যান্ড ফাইন্যান্সের মতে, ব্র্যান্ড ভ্যালু এবং কৌশল নির্ধারণে তারা বিশ্বের অন্যতম শীর্ষ পরামর্শক প্রতিষ্ঠান। ‘মার্কেটিং এবং ফাইন্যান্স-এর মধ্যে পার্থক্য কমাতে’ ১৯৯৬ সালে গড়ে তোলা হয় এই প্রতিষ্ঠানটি। গত ২০ বছরে এই প্রতিষ্ঠানটি ব্র্যান্ড ভ্যালুর পর্যালোচনায় বিভিন্ন কোম্পানি এবং সংস্থাকে সহযোগিতা করে আসছে। এটি প্রতিবছর বিশ্বের বড় বড় ব্র্যান্ডের গুণাগুণ মূল্যায়ন করে থাকে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 AjKaal24.Com
Design & Developed BY ThemesBazar.Com